রোহিতের মুকুটে নয়া পালক, বিশ্বের সেরা ফ্রাঞ্চাইজি দল মুম্বই ইন্ডিয়ান্স!

২০০৯ সালে প্রথমবার আইপিএলে চ্যাম্পিয়ন হয়েছিলেন রোহিত। তখন তিনি খেলেছিলেন ডেকান চার্জার্সের হয়ে, অধিনায়ক ছিলেন না। তারপর থেকে ৫ বার অধিনায়ক হিসেবে ট্রফি জিতলেন রোহিত।

দ্য ওয়াল ব্যুরো: আইপিএল ফাইনাল ম্যাচটি রোহিত শর্মার কাছে ছিল ২০০তম আইপিএল ম্যাচ। এমন ম্যাচে তিনি করেছেন হাফসেঞ্চুরি। অবাক লাগলেও এটা সত্যি যে, এর আগে ৫০, ১০০, ১৫০তম ম্যাচগুলিতেও তিনি করেছিলেন হাফসেঞ্চুরি। অধিনায়ক হিসেবে রোহিত করেছেন তিন হাজার রান, আর ক্রিকেটার হিসেবে চার হাজার রান।

২০০৯ সালে প্রথমবার আইপিএলে চ্যাম্পিয়ন হয়েছিলেন রোহিত। তখন তিনি খেলেছিলেন ডেকান চার্জার্সের হয়ে, অধিনায়ক ছিলেন না। তারপর থেকে ৫ বার অধিনায়ক হিসেবে ট্রফি জিতলেন রোহিত।

২০১৩, ২০১৫, ২০১৭, ২০১৯ ও ২০২০ সালে মুম্বই চ্যাম্পিয়ন হল তাঁরই নেতৃত্বে। যা কিনা আইপিএলের রেকর্ড। তারপরে সবচেয়ে বেশি আইপিএল শিরোপা জিতেছেন মহেন্দ্র সিংহ ধোনি। চেন্নাই সুপার কিংসের অধিনায়ক হয়ে ধোনি জিতেছেন তিনবার খেতাব।
শিরোপা হাতে নিয়ে আরও একটি রেকর্ড গড়েছেন রোহিত। তিনিই একমাত্র ক্রিকেটার, যিনি তিন দেশে আইপিএল জিতলেন। ২০০৯ সালে জিতেছিলেন দক্ষিণ আফ্রিকায়। এ বার জিতলেন সংযুক্ত আরব আমিরশাহীতে। এর মধ্যে ২০১৫, ২০১৭, ২০১৯ সালে ভারতের মাঠেও তিনি কোটিপতি লিগে চ্যাম্পিয়ন করেছিলেন দলকে।

এদিকে, রোহিতের নানা রেকর্ডের ফুলঝুরি, অপরদিকে আবার মুম্বই ইন্ডিয়ান্সও ফ্রাঞ্চাইজি দল হিসেবে অন্য দলগুলির ধরাছোঁয়ার বাইরে চলে গেলেন। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ক্রিকেটের ১৩ আসরের ইতিহাসে দ্বিতীয় কোনও দলের চারটি শিরোপাও নেই। সেখানে মঙ্গলবার রাতে নিজেদের পঞ্চম শিরোপা জিতে নিয়েছে মুম্বই ইন্ডিয়ান্স।

দলের অন্যতম সেরা তারকা কাইরন পোলার্ডের বক্তব্য আলাদা। তিনি বলেছেন, ‘‘এটা দুর্দান্ত অভিজ্ঞতা। এই ট্রফি অনেক বড় আমার কাছে। গত ১১ বছর ধরে এই দলে আমি। এরই মধ্যে পেলাম পঞ্চম শিরোপা।’’ মুম্বইয়ের হয়ে পাঁচটি আইপিএল শিরোপার সঙ্গে ২০১১ ও ২০১৩ সালের আসরে দুইবার চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টির চ্যাম্পিয়নও হয়েছেন পোলার্ড।

অবশ্য শুধু মুম্বইয়ের হয়ে এই সাতবার খেতাব নয়, মোট ৮টি ক্ষেত্রে তিনি চ্যাম্পিয়ন দলের সদস্য ছিলেন। বাংলাদেশ প্রিমিয়ার লিগসহ (বিপিএল) খেলেছেন অগণিত ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে, পেয়েছেন নানান রকমের অভিজ্ঞতা। তবু সবমিলিয়ে তাঁর কাছে বিশ্বের সেরা দল মুম্বই দলই। কেন তিনি এমনটা বলছেন, সেই নিয়ে ক্যারিবিয়ান মহাতারকা জানিয়েছেন, মুম্বইয়ের হয়ে খেলে অনেকেই জাতীয় দলে খেলার সুযোগ পেয়েছেন, এত অবদান কোনও দলের নেই। তাই আমি মনে করি বিশ্বের সেরা ফ্রাঞ্চাইজি দল হল মুম্বই ইন্ডিয়ান্স।

পোলার্ড ম্যাচ শেষে আয়োজক ব্রডকাস্টারদের বলেছেন, ‘‘আমরা যেভাবে পরিকল্পনা করি, প্রতিটা চাহিদা পূরণের চেষ্টা থাকে, যেন দল হিসেবে সবকিছু অর্জন করা যায়। প্রতি বিভাগের জন্য পৃথক প্ল্যানিং থাকে, আর পর্দার আড়ালে থেকে আমাদের শীর্ষ কর্তারা সব সাহায্য করে থাকেন, তাই এই দল সকলের থেকে ভাল।’’

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More