মোতেরায় সেঞ্চুরি ঋষভের, ফের শূন্য রানে ফিরলেন বিরাট, নজির রোহিতের

দ্য ওয়াল ব্যুরো: মোতেরায় চতুর্থ টেস্টে শুক্রবার অনেক নজির হয়েছে। টেস্ট ক্রিকেটে ওপেনার হিসেবে হাজার রান পূর্ণ করলেন রোহিত শর্মা। তিনি ১১টি ম্যাচে এই কৃতিত্ব গড়েছেন, এর আগে রাহানে ১৫টি ম্যাচে হাজার রান করেছিলেন।

এদিন আবারও নজর কেড়ে নিলেন দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ পন্থ, তিনি ছয় নম্বরে নেমে ১১৮ বলে ১০১ রানের ইনিংস খেলেছেন। যার মধ্যে রয়েছে ১৩টি চার ও দুটি ছক্কা। ঋষভ সেঞ্চুরি করেই আউট হয়ে গিয়েছেন। পাশাপাশি ওয়াশিংটন সুন্দর ৬০ রানের ইনিংস খেলেছেন। দিনের শেষে ভারত করেছে সাত উইকেটে ২৯৪ রান। এগিয়ে রয়েছে ৮৯ রানে। ভারতীয় দল এই ম্যাচ জিতলে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে যাবে।
মোতেরায় চতু্র্থ টেস্টের প্রথম ইনিংসে বিরাট কোহলি আউট শূন্য রানে। বেন স্টোকসের বলে ইংল্যান্ডের উইকেটরক্ষক বেন ফোকসকে ক্যাচ দিয়ে।

বলটা পড়ে লাফিয়েছিল। শট নিতে গিয়েছিলেন বিরাট। আগেই স্ট্রোক নেওয়ার জায়গায় চলে গিয়েছিলেন বলে নিয়ন্ত্রণ রাখতে পারেননি। তাঁর ব্যাট ছুঁয়ে বল চলে গিয়েছিল উইকেটরক্ষকের গ্লাভসে। আট বলের ইনিংস ভারতীয় অধিনায়কের।

ইংল্যান্ডের বিরুদ্ধে এই সিরিজে দ্বিতীয়বার শূন্য রানে ফিরলেন বিরাট। চেন্নাইতে মুইন আলির বলে প্রথমবার আউট হয়েছিলেন কোনও রান না করেই। আর এই শূন্যের ফলে আবারও ছুঁয়ে ফেললেন মহেন্দ্র সিং ধোনির রেকর্ড, যা দুজনের কেউই মনে রাখতে চাইবেন না!

ভারতের অধিনাযক হিসাবে টেস্টে অষ্টম শূন্য করলেন বিরাট। আগে এই রেকর্ড ছিল ধোনির। ভারতের অধিনায়ক হিসাবে টেস্টে যা সবচেয়ে বেশি! মোতেরায় চতুর্থ টেস্টের প্রথম দিনই ভারতের অধিনায়ক হিসাবে সবচেয়ে বেশিবার (৬০ টেস্টে) নেতৃত্বের সুযোগ পেয়ে বিরাট ছুঁয়ে ফেলেছিলেন ধোনিকে। দ্বিতীয় দিন আবার ছুঁলেন, অনাকাক্ষিত রেকর্ডে!

আর, একই সিরিজে দুবার শূন্য রানে আউট হলেন দ্বিতীয়বার। আগে এমন হয়েছিল ২০১৪ সালে, ইংল্যান্ডে, যে-সিরিজে ব্যাট হাতে একেবারেই রান পাননি বিরাট।

মোতেরায় বিরাট-নামা

কোহলির শূন্য রানের কিছু নজির
টেস্টে ১২ বার শূন্য রানে আউট।
ইংল্যান্ডের বিরুদ্ধে পঞ্চম শূন্য! শেষ সাত ইনিংসে তৃতীয়বার!
প্যাট কামিন্স, স্টুয়ার্ট ব্রড, জিমি অ্যান্ডারসন ও মুইন আলির মতো স্টোকসও টেস্টে পাঁচবার আউট করলেন বিরাটকে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More