বাংলায় ভোট ঘোষণা ১৮ ফেব্রুয়ারির আগে নয়

দ্য ওয়াল ব্যুরো: দু’দিন আগে মমতা বন্দ্যোপাধ্যায় আলিপুরদুয়ারের সভা থেকে বলেছিলেন, সাত-আট দিনের মধ্যেই বাংলায় বিধানসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা হয়ে যাবে।

কিন্তু তা হয়তো হচ্ছে না। কাল, রবিবার হলদিয়া সফরের পর আগামী ১৮ ফেব্রুয়ারি ফের বাংলা সফরে আসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রকের তরফে বলা হয়েছে, ওই দিন কলকাতায় ন্যাশনাল ইনস্টিটিউট অফ পাবলিক হেলথের নবনির্মিত ভবনের উদ্বোধনে আসবেন প্রধানমন্ত্রী। যেহেতু ভোট ঘোষণা হয়ে গেলে কোনও প্রকল্পের ঘোষণা, শিলান্যাস বা উদ্বোধন করা যায় না সে কারণেই মনে করা হচ্ছে ১৮ ফেব্রুয়ারির আগে বাংলায় ভোট ঘোষণা হবে না। প্রধানমন্ত্রীর সফরের পরেই তা হবে।

১৮ তারিখ কেন্দ্রীয় জলশক্তিমন্ত্রকের ওই কর্মসূচির পাশাপাশি নোয়াপাড়া-দক্ষিণেশ্বর পর্যন্ত সম্প্রসারিত মেট্রোর উদ্বোধনে থাকবেন প্রধানমন্ত্রী। ডিসেম্বর থেকেই সম্প্রসারিত লাইনে ট্রায়াল রান শুরু হয়ে গিয়েছে। এবার যাত্রী পরিষেবা শুরুর চূড়ান্ত প্রস্তুতি চলছে।

বাংলায় এবার কত দফায় বিধানসভা ভোট হবে তা নিয়ে কৌতূহল রয়েছে। ইতিমধ্যেই মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরার নেতৃত্বাধীন কমিশনের ফুল বেঞ্চ বাংলা সফর করে গিয়েছে। রাজ্যে যে এবার কড়া হাতে ভোট পরিচালনা করবে কমিশন তাও স্পষ্ট।

গতকাল আবার দিল্লির নির্বাচন সদনে কমিশনের আধিকারিকদের সঙ্গে দেখা করে বাংলায় ১০ দফা ভোটের দাবি জানিয়েছেন দিলীপ ঘোষ, স্বপন দাশগুপ্ত, লকেট চট্টোপাধ্যায়রা। দিলীপবাবুর সাফ কথা, যত বেশি দফায় ভোট হবে তত নিরাপত্তা ব্যবস্থা আঁটোসাঁটো করে ভোট করানোয় সুবিধা হবে। প্রসঙ্গত, ১৬-র নির্বাচন সাত দফায় হয়েছিল বাংলায়।

তবে ১৮-র পঞ্চায়েত ভোট এবং লোক সভায় বিভিন্ন জায়গায় সন্ত্রাসের ঘটনার কথা তুলে কমিশনের কাছে বিরোধী দলগুলি জানিয়েছে, বাংলায় আইনশৃঙ্খলা পরিস্থিতি লাটে উঠে গিয়েছে। এখানে সুষ্ঠু ভাবে ভোট করানোর পরিস্থিতিই নেই। মানুষ যাতে তাঁদের গণতান্ত্রিক অধিকার নিশ্চিন্তে প্রয়োগ করতে পারেন তা নিশ্চিত করতে হবে কমিশনকে।

কোভিড বিধি মেনে বিহারের ভোটে ৮০ বছর বা তার বেশি বয়সীদের জন্য পোস্টাল ব্যালটের ব্যবস্থা করেছিল কমিশন। বাংলায় যাতে তা না হয় তার জন্য কমিশনের কাছে দাবি জানিয়েছে বিজেপি। দিলীপ ঘোষের বক্তব্য, রাজ্যে তৃণমূল যে রাজত্ব কায়েম করেছে তাতে ৮০ বছরের ঊর্ধ্বে যাঁদের কাছে পোস্টাল ব্যালট যাবে তা লুঠ হয়ে যেতে পারে।

তবে ইতিমধ্যেই শুভেন্দু অধিকারীর মতো নেতারা বলতে শুরু করেছেন, বাংলায় এবার নিশ্ছিদ্র নিরাপত্তায় ভোট হবে। রাজীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, দিল্লিতে তাঁকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, বাংলায় ভোট হবে সন্ত্রাসমুক্ত।

এখন দেখার ঠিক কবে ভোটের নির্ঘণ্ট ঘোষণা করে কমিশন।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More