শ্বাসনালীতে সংক্রমণ, অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি সাহিত্যিক সমরেশ মজুমদার

দ্য ওয়াল ব্যুরো: গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন সাহিত্যিক সমরেশ মজুমদার। সূত্রের খবর,  শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে তাঁকে। করোনা সংক্রমণ রয়েছে কিনা তার পরীক্ষা করা হবে।

শুক্রবার বিকেল থেকেই শ্বাসকষ্ট শুরু হয়েছিল সমরেশবাবুর। নিঃশ্বাস নিতে সমস্যা হচ্ছিল তাঁর। ঝুঁকি না নিয়েই তাঁকে হাসপাতালে ভর্তি করেন পরিবারের লোকজন। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, শ্বাসনালীতে সংক্রমণ রয়েছে সমরেশবাবুর। করোনা আক্রান্ত কিনা পরীক্ষা করা হচ্ছে। চেস্ট এক্সরে, সিটি স্ক্যান সহ রক্তেরও কিছু পরীক্ষা করা হচ্ছে তাঁর।

প্রখ্যাত সাহিত্যিকের গ্রুপ থিয়েটারের প্রতিও আসক্তি ছিল। তার প্রথম গল্প ‘অন্যমাত্রা’ লেখাই হয়েছিল মঞ্চনাটক হিসাবে, আর সেখান থেকেই তাঁর সাহিত্যজীবনের শুরু। ১৯৬৭ সালে ‘অন্যমাত্রা’ লেখা হয়েছিল দেশ পত্রিকায়। সমরেশবাবুর প্রথম উপন্যাস ‘দৌড়’ ছাপা হয়েছিল ১৯৭৬ সালে। সেটাও দেশ পত্রিকাতেই। শুধু গল্প বা উপন্যাসের মধ্যেই তাঁর লেখনী সীমাবদ্ধ ছিল না। অসংখ্য ছোটগল্প, ভ্রমণকাহিনি, গোয়েন্দা কাহিনি ও কিশোর উপন্যাস লিখেছেন। তাঁর বিখ্যাত উপন্যাসগুলির মধ্যে রয়েছে সাতকাহন, তেরো পার্বণ, আট কুঠুরি নয় দরজা, অনুরাগ, উজান গঙ্গা, ভিক্টোরিয়ার বাগান ইত্যাদি।

প্রখ্যাত এই সাহিত্যিক বহু জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারে সম্মানিত হয়েছেন। ১৯৮২ সালে পেয়েছেন আনন্দ পুরস্কার,  ১৯৮৪-তে সাহিত্য অকাদেমি পুরস্কার। তাছাড়া বঙ্কিম পুরস্কার এবং আইআইএমএস পুরস্কারেও সম্মানিত হয়েছেন তিনি। তাঁর লেখা ‘উত্তরাধিকার, কালবেলা, কালপুরুষ’ বাংলা সাহিত্য জগতে অমর হয়ে রয়েছে।

Leave a comment

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More