কবি শঙ্খ ঘোষ প্রয়াত, কোভিড কেড়ে নিল প্রাণ

দ্য ওয়াল ব্যুরো: বাংলা সাহিত্যের যুগাবসান। প্রয়াত হলেন কবি শঙ্খ ঘোষ। গত সপ্তাহেই কোভিডে আক্রান্ত হয়েছিলেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৯ বছর। বাংলা কবিতার স্যারের মৃত্যুতে শোকের ছায়া সাহিত্য মহলে।

এক সপ্তাহ আগে করোনা আক্রান্ত হয়েছিলেন কবি। রিপোর্টে কোভিড পজিটিভ আসার পরে বাড়িতেই অন্দরবাসে ছিলেন। বার্ধক্যজনিত সমস্যা ছিলই, করোনা সংক্রমণ আরও দুর্বল করে দেয় তাঁকে। গতকাল রাতে আচমকা শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। আজ সকালে তাঁকে ভেন্টিলেটর সাপোর্টে রাখা হয়। কিন্তু বাঁচালো গেল না কবিকে।

শঙ্খ ঘোষের পরিচয় অনেক, কবি, গদ্যশিল্পী, সমালোচক, অধ্যাপক। কবি শঙ্খ ঘোষ এবং গদ্যশিল্পী শঙ্খ ঘোষ একে অপরের পরিপূরক। গদ্যকার শঙ্খ ঘোষের প্রতিটি রচনায় বৈদগ্ধ্য ও রসবোধের স্নিগ্ধতা পাশাপাশি অবস্থান করে। তাঁর বিপুল গদ্য সংগ্রহ না পড়লে এক অসামান্য অমৃতভাণ্ডার থেকে বঞ্চিতই থাকতে হয়।

কবি শঙ্খ ঘোষের প্রকৃত নাম চিত্তপ্রিয় ঘোষ। বাংলাদেশের চাঁদপুরে ১৯৩২ সালের ৫ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করে। তাঁর আদি নিবাস বাংলাদেশের বরিশাল জেলার বানারি পাড়া গ্রামে। তাঁর বেড়ে ওঠা পাবনায়। সেখানকার চন্দ্রপ্রভা বিদ্যাপীঠ থেকে ম্যাট্রিকুলেশন পাশ করেন। ১৯৫১ সালে প্রেসিডেন্সি কলেজ থেকে বাংলায় কলা বিভাগে স্নাতক করেন, স্নাতকোত্তর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়, দিল্লি ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্যে অধ্যাপনা করেছেন। ১৯৯২ সালে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে অবসর নেন। দিল্লি বিশ্ববিদ্যালয়, শিমলায় ইন্ডিয়ান ইনস্টিটিউট অব অ্যাডভান্স স্টাডিজেও শিক্ষকতা করেছেন। ‘বাবরের প্রার্থনা’ কাব্যগ্রন্থের জন্য তিনি ভারতের দ্বিতীয় সর্বোচ্চ সাহিত্য পুরস্কার সাহিত্য অকাদেমিতে সম্মানিত করা হয় তাঁকে। তাছাড়া জ্ঞানপীঠ, পদ্মভূষণ, দেশিকোত্তম, রবীন্দ্র স্মৃতি পুরস্কারসহ অজস্র সম্মানে তিনি ভূষিত হয়েছেন। তাঁর উল্লেখযোগ্য রচনাগুলির মধ্যে রয়েছে ‘উর্বশীর হাসি’, ‘মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে’, ‘ওকাম্পোর রবীন্দ্রনাথ’, ‘গান্ধর্ব কবিতাগুচ্ছ’ ইত্যাদি।

কবি শঙ্খ ঘোষের প্রয়াণে গভীর শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছেন, “বিশিষ্ট কবি, সাহিত্য সমালোচক ও রবীন্দ্র বিশেষজ্ঞ শঙ্খ ঘোষের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ সকালে কলকাতায় নিজ বাসভবনে প্রয়াত হন। বয়স হয়েছিল ৮৯ বছর। শঙ্খবাবুর সঙ্গে আমার অত্যন্ত সুসম্পর্ক ছিল।
তাঁর প্রয়াণে সাহিত্য জগতের এক অপূরণীয় ক্ষতি হল। আমি প্রয়াত শঙ্খ ঘোষের আত্মীয় পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।”

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More