রবিবার, ফেব্রুয়ারি ২৪

মুকুলের হয়ে মামলা লড়বেন? বিকাশ বললেন, ‘লড়তেই পারি’

দ্য ওয়াল ব্যুরো: নদিয়ার কৃষ্ণগঞ্জের বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুনে  এফআইআর-এ নাম রয়েছে তাঁর। মঙ্গলবার সেই মামলায় আগাম জামিনের জন্য কলকাতা হাইকোর্টে পিটিশন দাখিল করেছেন বিজেপি নেতা মুকুল রায়। আগামী পরশুদিন অর্থাৎ বৃহস্পতিবার এই মামলা উঠতে পারে বিচারপতি জয়মাল্য বাগচীর ডিভিশন বেঞ্চে। আর সেখানেই দেখা যেতে পারে, কালো কোট গায়ে মুকুল রায়ের হয়ে সওয়াল করছেন সিপিএম নেতা তথা আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য।

এ ব্যাপারে বিকাশবাবুর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, “মামলা লড়তেই পারি। এতে অসুবিধের কী আছে!” কলকাতার প্রাক্তন মেয়রকে প্রশ্ন করা হয়, আপনার রাজনৈতিক মতাদর্শে এতে আঘাত হবে না? বিজেপি নেতার হয়ে সওয়াল করবেন? দুঁদে আইনজীবীর জবাব, “আমাদের রাজনীতি তো মানুষের অধিকারের জন্য। একজন মানুষকে যদি মিথ্যে মামলায় ফাঁসানো হয় তাহলে জামিন পাওয়া তো তাঁর অধিকার।” তাঁকে আরও প্রশ্ন করা হয়, কপিল সিব্বল যখন মদন মিত্রের জামিনের জন্য আবেদন করেছিলেন, তখন তো আপনার দল সমালোচনা করেছিল। বিকাশবাবু বলেন, “সেটা তো চিটফান্ডের ব্যাপার। এখানে তো সে সব নেই।”

পর্যবেক্ষকদের একাংশের মতে, বিকাশবাবু মামলা লড়তেই পারেন। তাঁর পেশাগত জীবন আর রাজনৈতিক জীবনকে এক না করাই ভাল। তবে অনেকে আবার এ-ও বলছেন যে, এতে মুখ পুড়বে সিপিএমের। কেন? তাঁদের যুক্তি, সিপিএমের অনেক কর্মী সমর্থকই সোশ্যাল মিডিয়ায় কংগ্রেসের রাজ্যসভার সাংসদ তথা আইনজীবী অভিষেক মনুসিংভির মুণ্ডুপাত করেছেন দু’দিন আগেও। সিবিআই-কলকাতা পুলিশ মামলায় রাজ্যের হয়ে সুপ্রিম কোর্টে সওয়াল করেন সিংভিই। তাঁদের কথায়, সিপিএম এখন দলগতভাবে কী অবস্থান নেয় সেটাই দেখার।

দলীয় কর্মীরাও এ ব্যাপারটা হজম করতে পারছেন না। সিপিএম নেতারা ঘরোয়া আলোচনায় বলছেন, ব্রিগেড থেকে বিজেপি-র বিরুদ্ধে স্লোগান দিয়ে মুকুল রায়ের হয়ে মামলায় সওয়াল করা, মানুষ মোটেই ভালভাবে নেবে না।

মমতা বন্দ্যোপাধ্যায় আগেই বলেছিলেন, ‘দিল্লি থেকে এল রাম, সঙ্গে জুটে গেল বাম।’ পঞ্চায়েত নির্বাচনে নিচুস্তরে সিপিএম-বিজেপি বোঝাপড়া নিয়ে একাধিকবার সরব হয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী। এ বার মুকুলের হয়ে বিকাশের সওয়াল করার খবর শুনে গেরুয়া এবং লালশিবিরকে আক্রমণ করতে ছাড়ছেন না শাসক দলের নেতারা। দলের এক মুখপাত্রের কথায়, “বাংলায় তৃণমূল বিরোধিতায় সিপিএম-বিজেপি সবাই এক। এরপরও যদি বিমানবাবু, সূর্যবাবুরা বলেন বিজেপি-র বিরুদ্ধে তাঁরা লড়ছেন, তাহলে ঘোড়াও হেসে ফেলবে।” রসিকতা করে ওই নেতা বলেন, “বিজেপি স্লোগান দিয়েছিল সব কা সাথ সব কা বিকাশ। আর বাংলা দেখবে বিজেপি নেতা মুকুল রায় কা সাথ, সিপিএম কা বিকাশ।”

Shares

Comments are closed.