রাজ্য পুলিশের কনস্টেবল নিয়োগে স্থগিতাদেশ, আগামীকাল থেকেই পাওয়ার কথা ছিল নিয়োগপত্র

দ্য ওয়াল ব্যুরো: নিয়োগপত্র হাতে পাওয়ার ২৪ ঘণ্টা আগেই রাজ্য পুলিশের কনস্টেবল পদে নিয়োগে স্থগিতাদেশ জারি করল কলকাতা হাইকোর্ট। মামলাকারীদের আবেদন অনুযায়ী শুনানি না হওয়া পর্যন্ত কোনও রকমের নিয়োগ হবে না বলেই জানিয়ে দিয়েছেন বিচারপতি।

২০১৯ সালে রাজ্য পুলিশের কনস্টেবল পদের পরীক্ষা হয়। কিন্তু মেধাতালিকা প্রকাশ করার পরে বেশ কিছু পরীক্ষার্থী অভিযোগ করেন, নিয়োগে দুর্নীতি হয়েছে। তাঁদের অভিযোগ, ইন্টারভিউতে উত্তীর্ণ হলেও মেধাতালিকায় নাম ছিল না তাঁদের। এই অভিযোগ তুলে ৩৭৪ জন পরীক্ষার্থী মামলা দায়ের করেন।

প্রথমে মামলা হয় স্যাটে। সেখানে স্যাটের রায় যায় মামলাকারীদের বিরুদ্ধে। প্রায় আট হাজার সফল পরীক্ষার্থীর নিয়োগের অনুমতি দেয় স্যাট। কিন্তু সেই রায়কে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেন পরীক্ষার্থীরা। সেই মামলার শুনানিতে বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় স্যাটকে নির্দেশ দেন, শুনানি করে দ্রুত মামলার নিষ্পত্তি করার জন্য।

হাইকোর্টের এই নির্দেশের পরে ১৮ জানুয়ারি স্যাটের তরফে জানানো হয়, এই মুহূর্তে তাঁদের একজন আইনজীবী রয়েছেন। তাই মামলার শুনানি এই মুহূর্তে করা সম্ভব নয়। এদিকে আগামীকাল থেকেই নিয়োগপত্র দেওয়ার কথা ছিল। তাই মামলাকারীদের পক্ষে আইনজীবী দিব্যেন্দু চট্টোপাধ্যায় বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে আর্জি জানান, একবার নিয়োগ শুরু হয়ে গেলে মামলাকারীদের ভবিষ্যৎ আরও সংকটে পড়বে। তাই শুনানি না হওয়া পর্যন্ত নিয়োগ বন্ধ রাখার আবেদন করেন তিনি।

এদিন শুনানিতে বিচারপতি মুখোপাধ্যায় জানান, স্যাটে শুনানি ছাড়া এই মামলার নিষ্পত্তি সম্ভব নয়। আর তাই যতদিন না সেই শুনানি হচ্ছে ততদিন নিয়োগ বন্ধ রাখার নির্দেশ দেন তিনি। এই নির্দেশের ফলে রাজ্য সরকারের আরও একটি পদের নিয়োগ প্রক্রিয়া বন্ধ হয়ে গেল। সমস্যায় পড়লেন প্রায় আট হাজার সফল পরীক্ষার্থী।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More