বাংলায় নির্বাচন ৮ দফায়, ২৭ মার্চ থেকে ভোটগ্রহণ শুরু, ফল ঘোষণা ২ মে

দ্য ওয়াল ব্যুরো: অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে পশ্চিমবঙ্গ সহ পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের নির্ঘন্ট ঘোষণা করে দিল নির্বাচন কমিশন।

শুক্রবার নয়াদিল্লির বিজ্ঞান ভবনে সাংবাদিক বৈঠক করে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা জানিয়েছেন, বাংলায় এ বার নির্বাচন হবে ৮ দফায়। ভোট গ্রহণ হবে ২৭ মার্চ, ১ এপ্রিল, ৬ এপ্রিল, ১০ এপ্রিল, ১৭ এপ্রিল, ২২ এপ্রিল, ২৬ এপ্রিল ও ২৯ এপ্রিল। তার পর ফল ঘোষণা হবে ২ মে।

পশ্চিমবঙ্গে ২৭ মার্চ প্রথম দফার ভোট গ্রহণ হবে ৩০ টি আসনে। পাঁচটি জেলাতে ভোট গ্রহণ হবে এই দফায়। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর পার্ট ১ এবং পূর্ব মেদিনীপুর পার্ট-১।

বাংলায় দ্বিতীয় দফায় ভোট গ্রহণ হবে ১ এপ্রিল। এই দফায় ৪ জেলার ৩০ টি আসনে ভোট গ্রহণ করা হবে। ওই জেলাগুলি হল, বাঁকুড়া পার্ট-২, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর পার্ট-২ এবং দক্ষিণ ২৪ পরগণা পার্ট-১।

রাজ্যে তৃতীয় দফায় ভোট গ্রহণ হবে ৬ এপ্রিল। এই দফায় ৩১ টি বিধানসভা আসনে ভোট গ্রহণ হবে। হাওড়া ও হুগলির পার্ট-১ এবং দক্ষিণ ২৪ পরগণায় পার্ট-২ তথা এই জেলায় দ্বিতীয় দফার ভোট হবে।

চতুর্থ দফায় ভোট গ্রহণ হবে ১০ এপ্রিল। এই দফায় ৪৪ টি আসনে ভোট নেওয়া হবে। হাওড়া, হুগলি পার্ট, দক্ষিণ ২৪ পরগণা পার্ট -৩, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভোট হবে এই দফায়।

পঞ্চম দফায় ভোট গ্রহণ হবে ১৭ এপ্রিল। এই দফায় ৬ টি জেলায় ৪৫ টি আসনে ভোট নেওয়া হবে। ওই জেলাগুলি হল, উত্তর চবিশ পরগনা (পার্ট-১), নদিয়া (পার্ট-১), পূর্ব বর্ধমান (পার্ট-১), কালিম্পং, দার্জিলিং ও জলপাইগুড়ি জেলায়।

ষষ্ঠ দফায় ২২ এপ্রিল ভোট গ্রহণ হবে ৪ টি জেলার ৪৩ আসনে। উত্তর দিনাজপুর, নদিয়া (পার্ট-২), পূর্ব বর্ধমান (পার্ট-২) এবং উত্তর ২৪ পরগনায় (পার্ট-২) এই দফায় ভোট হবে।

সপ্তম দফায় ভোট গ্রহণ হবে ২৬ এপ্রিল। এই দফায় ৫ জেলার ৩৬ টি আসনে ভোট হবে। ওই জেলা গুলি হল—মালদা (পার্ট-১), মুর্শিদাবাদ (পার্ট-১), পশ্চিম বর্ধমান, কলকাতা দক্ষিণ ও দক্ষিণ দিনাজপুরে।

অষ্টম তথা শেষ দফায় ভোট গ্রহণ করা হবে ২৯ এপ্রিল। এই দফায় ৪ জেলার ৩৫ টি আসনে ভোট গ্রহণ করা হবে। কলকাতা উত্তর, মালদা (পার্ট ২), মুর্শিদাবাদ (পার্ট ২) এবং বীরভূমে শেষ দফায় ভোট হবে।

ভোটের ফল ঘোষণা হবে ২ মে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More