করোনা সংক্রান্ত মিথ্যা খবর, গুজব ছড়ালে আইনানুগ ব্যবস্থা: কলকাতা পুলিশ

এখনও পর্যন্ত করোনাভাইরাসের কোনও টিকা বেরোয়নি। ফলে কোভিড-১৯ থেকে প্রতিকারের জন্য কেউ যদি কোনও টোটকার কথা বলেন, তা হলে তা পুরোপুরি লোক ঠকানো বলেই বিবেচনা করা যেতে পারে।

দ্য ওয়াল ব্যুরো: করোনা সংক্রান্ত মিথ্যা খবর ও গুজব ছড়ালে প্রয়োজনে আইনত ব্যবস্থা নেওয়া হবে বলে স্পষ্ট জানিয়ে দিল কলকাতা পুলিশ। এ ব্যাপারে কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা বুধবার একটি সোশাল মিডিয়া পোস্টে এই বার্তা দিয়েছেন। তিনি জানিয়েছেন, সোশাল মিডিয়ায় করোনা সংক্রান্ত সব পোস্টের উপর নজর রাখছে পুলিশ।

করোনাভাইরাসের সংক্রমণ, তার প্রতিরোধের ব্যবস্থা এবং কোভিড-১৯ থেকে প্রতিকারের উপায় নিয়ে গত কয়েকদিন ধরে সোশাল মিডিয়ায় বেশ কিছু মিথ্যা ও ভিত্তিহীন খবর ছড়াতে শুরু করেছে। সেই সঙ্গে কেউ কেউ জেনেই হোক বা অজান্তে গুজব ছড়াচ্ছেন। হোয়াটসঅ্যাপ বা ফেসবুকে এ ধরনের তথ্য, ফটো বা মিম এলে সেগুলির সত্যতা যাচাই না করেই ফরওয়ার্ড করে দিচ্ছেন। তাতে অযথা আতঙ্ক ও বিভ্রান্তি বাড়ছে সাধারণ মানুষের মধ্যে। তা বন্ধ করতেই এই পদক্ষেপ বলে জানিয়েছেন কলকাতা পুলিশের কর্তারা।

বিশেষজ্ঞদের মতে, করোনাভাইরাস প্রতিরোধের অন্যতম উপায় হল এর সংক্রমণের পদ্ধতি সম্পর্কে সচেতন থাকা এবং আপাতত সামাজিক সংস্পর্শ যথাসম্ভব এড়িয়ে চলা। মেলা, খেলা ইত্যাদির জন্য একসঙ্গে প্রচুর মানুষের জমায়েত না করা। হাতের পরিচ্ছন্নতা বজায় রাখা। জ্বর, সর্দি, কাশি বা সে ধরনের উপসর্গ দেখা দিলে সতর্ক হওয়া। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নেওয়া ইত্যাদি।

দ্বিতীয়ত, এখনও পর্যন্ত করোনাভাইরাসের কোনও টিকা বেরোয়নি। ফলে কোভিড-১৯ থেকে প্রতিকারের জন্য কেউ যদি কোনও টোটকার কথা বলেন, তা হলে তা পুরোপুরি লোক ঠকানো বলেই বিবেচনা করা যেতে পারে।

স্বাস্থ্য দফতরের এক কর্তার কথায়, করোনাভাইরাসকে প্যনডেমিক তথা বিশ্বজোড়া মহামারী বলে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই পরিস্থিতিতে মানুষের সচেতনতা বাড়াতে সোশাল মিডিয়া অবশ্যই একটা উপযোগী মাধ্যম। কিন্তু মিথ্যা ও গুজব ছড়ালে সেই মাধ্যম থেকেই অযথা বিভ্রান্তি ছড়াতে পারে। তাতে বিপন্ন হতে পারেন আমাদেরই কাছের মানুষও। সুতরাং এ ব্যাপারে সকলেরই দায়িত্বশীল আচরণ করা উচিত।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More