বাংলায় প্রার্থী দেবে না শিবসেনা, ‘দিদি বনাম সবার’ লড়াইয়ে মমতাকে সমর্থন উদ্ধব ঠাকরের

দ্য ওয়াল ব্যুরো: ব্রিগেডে বাম-কংগ্রেস-আইএসএফ সমাবেশের পরের দিনই নবান্নে গিয়ে মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করেছিলেন রাষ্ট্রীয় জনতা দল বা আরজেডি নেতা তেজস্বী যাদব। তারপর নবান্নে মমতার পাশে দাঁড়িয়ে লালু পুত্র বলেছিলেন, “মমতা লড়া মানেই আমারা লড়া।” সেই একই সুর শোনা গেল মহারাষ্ট্রের জোট সরকারের অন্যতম শরিক দল শিবসেনার গলাতেও। আসন্ন বিধানসভা নির্বাচনে বাংলায় প্রার্থী দেবে না তারা। এই নির্বাচনে সম্পূর্ণভাবে তৃণমূলকে সমর্থন করবে তারা।

বৃহস্পতিবার শিবসেনা নেতা সঞ্জয় রাউত একটা বিবৃতি জারি করে বলেছেন, “অনেকের মনেই প্রশ্ন ছিল পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে শিবসেনা লড়বে কিনা। দলের সভাপতি উদ্ধব ঠাকরেজির সঙ্গে কথা বলে আমরা সিদ্ধান্ত নিয়েছি শিবসেনা নির্বাচনে লড়বে না। তার বদলে তৃণমূলের পাশে থাকব আমরা।”

বাংলার এই নির্বাচনী যুদ্ধকে ‘দিদি বনাম সবার’ লড়াই বলে উল্লেখ করেছেন সঞ্জয়। তাঁর অভিযোগ, মমতা দিদির বিরুদ্ধে টাকা, পেশী শক্তি ও মিডিয়াকে ব্যবহার করা হচ্ছে। কিন্তু মমতা বাংলার সত্যিকারের বাঘিনী। তাই তিনি ফের জয়যুক্ত হবেন বলেই শিবসেনার আশা।

এর আগে নবান্নে দাঁড়িয়ে তেজস্বী বলেছিলেন, “আমরা পূর্ণ শক্তি দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে সমর্থন করব। যেখানে আমাদের প্রয়োজন হবে সেখানেই ওঁর পাশে দাঁড়াবো। বিজেপি যত‌ই চেষ্টা করুক না কেন, বাংলা অন্য জায়গা। এখানকার ভাষা, সংস্কৃতিকে রক্ষা করতে হবে। গণতন্ত্র কে বাঁচাতে হবে”। লালু পুত্র এও বলেন, “বিহারের যেসব মানুষ বা আমি তাদের কাছেও আবেদন করবো যাতে তারা মমতা বন্দ্যোপাধ্যায়কে সমর্থন করেন”।

মহারাষ্ট্র সরকারের শিবসেনার শরিক দল শরদ পাওয়ারের এনসিপি ও উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি জানিয়েছে তারাও পশ্চিমবঙ্গে তৃণমূলকে সমর্থন করবে। এবার হাত বাড়াল শিবসেনা।

যদিও শিবসেনা, আরজেডি, সপা কিংবা এনসিপি-র সমর্থনে তৃণমূলের বিশেষ কিছু লাভ হবে না বলেই মনে করছে বিজেপি। গেরুয়া শিবিরের এক নেতার কথায়, এই দলগুলোর বাংলায় কোনও অস্তিত্ব নেই। তাই ওরা সমর্থন করল কি করল না, তাতে বাংলার নির্বাচনে কোনও প্রভাব পড়বে না।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More