সিঙ্গল ডোজ জনসন টিকার ট্রায়াল শুরু হচ্ছে কলকাতার হাসপাতালে

দ্য ওয়াল ব্যুরো: ভ্যাকসিনের একটাই ডোজ কার্যকরী হবে। দুটি ডোজ নেওয়ার জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে না। জনসন অ্যান্ড জনসন সিঙ্গল ডোজ কোভিড ভ্যাকসিনের ট্রায়াল শুরু হতে চলেছে দেশের ৬ টি জায়গায়। তার মধ্যে কলকাতার পিয়ারলেস হাসপাতালে এই টিকার তৃতীয় পর্বের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হবে জুন মাস থেকে। প্রাথমিকভাবে ১০০ জনের ওপরে টিকার ট্রায়াল হবে বলে জানা গিয়েছে।

জনসন অ্যান্ড জনসন কোম্পানির সিঙ্গল শট কোভিড ভ্যাকসিনের ট্রায়াল হচ্ছে আমেরিকায়। সংস্থার অধীনস্থ জানসেন ফার্মাসিউটিক্যাল কোম্পানি এই ভ্যাকসিন তৈরি করেছে। বহু মানুষকে কম সময়ে টিকার ডোজ দেওয়ার জন্যই এই সিঙ্গল শট ভ্যাকসিন বানানো হয়েছে। চলতি বছর ফেব্রুয়ারিতে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)এই টিকার ট্রায়ালে ছাড়পত্র দেয়। আমেরিকায় এখন ১৮ বছর ও তার বেশী বয়সীদের পরীক্ষামূলকভাবে টিকার ডোজ দেওয়া হচ্ছে।

এই টিকা করোনার একাধিক ভ্যারিয়ান্টের সংক্রমণ রুখতে পারে বলে দাবি করেছে জনসন অ্যান্ড জনসন। এপ্রিল মাসে ‘নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন’-এ এই টিকার তৃতীয় পর্বের ট্রায়াল রিপোর্ট ছাপা হয়েছিল। তাতে সংস্থার তরফে দাবি করা হয়েছিল, সিঙ্গল ডোজ ভ্যাকসিন মাঝারি থেকে থেকে জটিল সংক্রমণ রুখতে ৬৬ শতাংশ কার্যকরী হয়েছে। অন্যদিকে সিভিয়ার বা জটিল সংক্রমণ রুখতে এই টিকা প্রায় ৮৫ শতাংশ কার্যকরী।

ভারতে এখন সার্বিকভাবে সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড ও ভারত বায়োটেকের কোভ্যাক্সিনই দেওয়া হচ্ছে। তৃতীয় টিকা হিসেবে রাশিয়ার স্পুটনিক ভি-কে ছাড়পত্র দেওয়া হয়েছে। তবে দেশে করোনা আক্রান্তের সংখ্যা যেভাবে বেড়ে চলেছে তাতে টিকাকরণে গতি আনার জন্য একাধিক বিদেশি ভ্যাকসিনকেও সবুজ সঙ্কেত দেওয়া হবে বলে ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতে টিকার ট্রায়াল শুরু করার জন্য কেন্দ্রীয় ড্রাগ নিয়ামক সংস্থার অধীনস্থ সাবজেক্ট এক্সপার্ট কমিটির কথাবার্তা বলছিল জনসন অ্যান্ড জনসন। মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানি জানিয়েছিল, ভারতের অনুমতি পেলে টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করা যেতে পারে। জনসনের টিকার একটি ডোজ দেওয়া হবে। সিঙ্গল শট ভ্যাকসিনে খুব দ্রুত টিকাকরণও করা যাবে বলে দাবি করে সংস্থা। এখন জানা যাচ্ছে খুব দ্রুত দেশের ৬টি জায়গায় সিঙ্গল শট ভ্যাকসিনের ট্রায়াল শুরু হবে।

ক্লিনিকাল ট্রায়াল এক্সপার্ট ডক্টর শুভ্রজ্যোতি ভৌমিকের তত্ত্বাবধানে কলকাতার পিয়ারলেস হাসপাতালে স্পুটনিক ভি টিকার ট্রায়াল হয়েছে হত বছর ডিসেম্বরেই। সেই ট্রায়ালে সাফল্য এসেছে বলেও জানিয়েছিলেন শুভ্রজ্যোতিবাবু। তিনি এখন জনসন অ্যান্ড জনসন ভ্যাকসিনেরও প্রিন্সিপাল ইনভেস্টিগেটর। তাঁর পরিচালনাতেই জনসন টিকার সিঙ্গল ডোজের ট্রায়াল শুরু হবে পিয়ারলেসে।

Leave a comment

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More