কংগ্রেসে ‘আপত্তি’, বিজেপি-তৃণমূলের বিরুদ্ধে ঐক্যবদ্ধ বাম জোট চায় এসইউসিআই

বাংলা থেকে সিপিএম তথা বামফ্রন্ট সরকারকে হঠাতে তৃণমূলের সঙ্গে গাঁটছড়া বেঁধেছিল এসইউসিআই। ২০০৯ সালে লোকসভা ভোটে জোটের অংশ হিসেবে জয়নগর কেন্দ্র থেকে জিতেছিলেন এসইউসিআইয়ের তরুণ নস্কর।

দ্য ওয়াল ব্যুরো: বাংলায় তৃণমূল-বিজেপি বিরোধী লড়াইয়ে বৃহত্তর বাম শক্তির ঐক্য চাইছে এসইউসিআই (কমিউনিস্ট)। তবে সেখানে কংগ্রেস নৈব নৈব চ! স্পষ্ট জানিয়ে দিলেন দলের রাজ্য সম্পাদক চণ্ডীদাশ ভট্টাচার্য।

বাংলা থেকে সিপিএম তথা বামফ্রন্ট সরকারকে হঠাতে তৃণমূলের সঙ্গে গাঁটছড়া বেঁধেছিল এসইউসিআই। ২০০৯ সালে লোকসভা ভোটে জোটের অংশ হিসেবে জয়নগর কেন্দ্র থেকে জিতেছিলেন এসইউসিআইয়ের তরুণ নস্কর। তারপর অবশ্য তৃণমূল নিয়ে মোহ ভঙ্গ হয়েছে এসইউসিআইয়ের। চণ্ডীবাবুকে প্রশ্ন করা হয়,২০০৯ সালের লোকসভা ভোটে তো তৃণমূলের সঙ্গে কংগ্রেসের জোট হয়েছিল। তাহলে তখন কংগ্রেস সম্পর্কে আপত্তি করেননি কেন?

ব্যাখ্যা দিতে গিয়ে এসইউসিআইয়ের রাজ্য সম্পাদক বলেন, “আমরা সেই সময়ে অনেক আপত্তি স্বত্তেও তৃণমূলের সঙ্গে গেছিলাম একটাই কারণে, তা হল সিপিএমকে আরও একবার সরকারে আসা থেকে রুখতে। সেই সময়েও আমাদের কংগ্রেস সম্পর্কে অবস্থান স্পষ্ট ছিল। আমরা কিন্তু কংগ্রেসের বিরুদ্ধেও প্রার্থীর দিয়েছিলাম। মনে করে দেখুন, আমরা কিন্তু মন্ত্রিত্ব নিইনি!”

দেশের সামনে এই মুহূর্তে বিজেপিকেই সবচেয়ে বড় বিপদ বলে উল্লেখ করেছেন চণ্ডীবাবু। তাঁর কথায়, রাজ্য সরকারও যে কাজকর্ম করছে তাতে তৃণমূলের বিরুদ্ধেও লড়াই করতে হবে। কিন্তু বামফ্রন্ট ভুক্ত দলগুলি যে ভাবে কংগ্রেসকে সঙ্গে নিয়ে আন্দোলন করছে বা নির্বাচনী সমঝোতার কথা বলছে তার সঙ্গে এক মত নন এসইউসিআই রাজ্য সম্পাদক।

তাঁর কথায়, বিজেপির সাম্প্রদায়িকতা বা অর্থনৈতিক নীতি কোনওটার বিরুদ্ধেই কংগ্রেস বন্ধু হতে পারে না। তিনি বলেন, জরুরি অবস্থা কে করেছিল? বাবরি মসজিদের তালা কে খুলে দিয়েছিল? নয়া উদারবাদী অর্থনীতির আমদানি কে করেছিল? বাংলায় সাতের দশকে আধা ফ্যাসিবাদী সন্ত্রাস কারা চলিয়েছিল? শিখ হত্যা কারা করেছিল? সব উত্তর কংগ্রেস। চণ্ডীবাবুর সাফ কথা, রাস্তার লড়াই আর মতাদর্শ জলাঞ্জলি দিয়ে কখনও সংসদীয় রাজনীতির গাড্ডায় তাঁদের দল ঢুকবে না।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More