অমর্ত্য সেন জমি দখল করে রেখেছেন, সাংবাদিক বৈঠক করে অভিযোগ বিশ্বভারতী কর্তৃপক্ষের

দ্য ওয়াল ব্যুরো: কিছুদিন আগেই নোবেল জয়ী অমর্ত্য সেনের বিরুদ্ধে শান্তিনিকেতনে বেআইনিভাবে জমি দখল করে রাখার অভিযোগ উঠেছিল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে এই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি সরাসরি বলে দেন, এসব বিজেপির চক্রান্ত। পরবর্তীকালে এই ঘটনা নিয়ে কম জলঘোলা হয়নি। অমর্ত্য সেনকে লেখা মমতার চিঠি, কিংবা অমর্ত্যর ফিরতি চিঠি, অথবা কলকাতায় বিশিষ্টজনদের মিছিল, সবই দেখা গিয়েছে। কিন্তু এবার ঘুরপথে নয়, সরাসরি সাংবাদিক বৈঠক করে বিশ্বভারতী কর্তৃপক্ষ অভিযোগ করলেন, বেআইনিভাবে জমি দখল করে রয়েছেন অমর্ত্য সেন।

শনিবার সাংবাদিক সম্মেলন করে এই কথা জানান বিশ্বভারতীর রেজিস্ট্রার অশোক মাহাতো। বিশ্বভারতীর সেন্ট্রাল অফিসে হয় এই সাংবাদিক বৈঠক। সেখানে জানানো হয়, বিশ্বভারতীর কাছে যে তালিকা রয়েছে তার থেকে প্রমাণিত অমর্ত্য সেন সেখানে বেআইনিভাবে জমি দখল করে রেখেছেন।

বিশ্বভারতীর তরফে জানানো হয়েছে, যদি প্রয়োজন হয় তাহলে রাজ্য সরকারের নিয়ম মেনে জমি মাপ করা হবে। সেখানে সব পক্ষের প্রতিনিধিরা উপস্থিত থাকতে পারেন। তাহলেই সত্যিটা সবার সামনে চলে আসবে। আর কারও কিছু বলার থাকবে না। এই বৈঠকে বিশ্বভারতীর জনসংযোগ আধিকারিক অনির্বাণ সরকারও উপস্থিত ছিলেন।

এই বৈঠকে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী ও অমর্ত্য সেনের মধ্যে ফোনের প্রসঙ্গও ওঠে। গত ৯ ডিসেম্বর একটি বৈঠকে উপাচার্য দাবি করেন, তাঁকে অমর্ত্য সেন ফোন করেছিলেন। তিনি জানিয়েছেন, তাঁর মেয়ে হাঁটাচলা করে বলে যেন একটি নির্দিষ্ট ফুটপাত না তুলে ফেলা হয়। এই বিষয়ের সত্যতা জানার জন্য বিশ্ববিদ্যালয়ের তরফে অমর্ত্য সেনকে ইমেল করা হলে তিনি স্পষ্ট জানিয়ে দেন এই ধরনের কোনও ফোন তিনি করেননি। এদিন ফের একবার বিশ্বভারতীর তরফে দাবি করা হয় অমর্ত্য সেন ফোন করেছিলেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে।

এমনিতেই বিশ্বভারতীতে পাঁচিল তোলা ও গেট দেওয়ার ঘটনাকে ঘিরে বেশ কয়েক মাস ধরে কর্তৃপক্ষের সঙ্গে আবাসিকদের বিবাদ চলছে। বেশ কয়েকবার পরিস্থিতি উত্তপ্ত হয়েছে। একদিকে কর্তৃপক্ষ অভিযোগ করছে, বিশ্ববিদ্যালয়ের জমি দখল হয়ে যাচ্ছে, তাই পাঁচিল প্রয়োজন। অন্যদিকে আবাসিকরা বলছেন, এই সিদ্ধান্ত রবীন্দ্রনাথের মুক্ত চিন্তার বিরুদ্ধে। তারপর এবার অমর্ত্য সেন ইস্যুতে এই বিতর্কের জল কতদূর গড়ায় সেটাই দেখার।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More