শাশুড়িকে বাইডেন বলেছিলেন টার্গেট কী! লক্ষ্য পূরণ হবে কি

ছোটবেলায় উচ্চারণে সমস্যা ছিল জো বাইডেনের। বন্ধুরা মজা করে তাঁকে মোর্স কোডের ‘ড্যাশ’ বলে ডাকত।

দ্য ওয়াল ব্যুরো: পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট কে? আবার ডোনাল্ড ট্রাম্প নাকি জো বাইডেন?

হাড্ডাহাড্ডি লড়াই চলছে দুজনের। এর মধ্যেই জেনে নেওয়া যাক বাইডেন সম্পর্কে আট তথ্য-

১. ছোটবেলায় উচ্চারণে সমস্যা ছিল জো বাইডেনের। বন্ধুরা মজা করে তাঁকে মোর্স কোডের ‘ড্যাশ’ বলে ডাকত। আবার এক চেষ্টায় নিজের শেষ নাম বলতে পারতেন না বলে অনেকে তাঁকে ‘বাই-বাই’ বলেও ডাকত। অনেক চেষ্টা করে প্রায় কৈশোরে এই সমস্যা কাটে তাঁর

২. কলেজে পড়ার সময় ছুটিতে বাহামায় বেড়াতে গিয়েছিলেন জো বাইডেন। সেখানেই নেইলিয়া হান্টারের সঙ্গে তাঁর দেখা হয়। সেখান থেকেই হান্টারের সঙ্গে প্রেম শুরু। তারপর তাঁকে বিয়ে করেন বাইডেন।

Joseph R. Biden Jr. accepted the Democratic presidential nomination on Thursday after three campaigns, eight years as vice president and 36 years in the Senate.

৩. সিগারেট বা মদের নেশা অপছন্দ করেন বাইডেন। তবে তাঁর নেশা আছে। তিনি এক সাক্ষাৎকারে বলেন, ফুটবল, মোটরসাইকেল জাম্পিং, স্কিং—আমার কাঁধে এসবই চেপে বসেছে ছোট থেকে।

৪.সেনেটে নির্বাচিত হওয়ার কয়েকদিন পরে গাড়ি দুর্ঘটনার কবলে পড়ে বাইডেনের স্ত্রী ও তিন সন্তান। ভুট্টার ট্রাক্টরের সঙ্গে গাড়ির সংঘর্ষে হাসপাতালে নেওয়ার আগেই ১৩ বছর বয়সী কন্যা নাওমিসহ মারা যায়। হাসপাতালে বাকিদের যে কেবিনে রাখা হয়েছিল, সেখানেই সেনেট সদস্য হিসেবে শপথ গ্রহণ করেন জো বাইডেন।

৫.তারপর ৩০বছর গাড়ি চাপেননি বাইডেন। ট্রেনে করে অফিস যেতেন প্র্তিদিন ।

৬. বাইডেনের বাবা তাঁর বিয়েতে ১৯৬৭ মডেলের করভেট স্টিংরে গাড়ি উপহার দিয়েছিলেন। গাড়িটি এখনও ব্যবহার করেন জো।

৭. ১৯৭৭ সালে দ্বিতীয় বিয়ে করেন বাইডেন। ইংরাজির শিক্ষক জিল ট্রেসি জ্যাকবসকে বিয়ে করেন জো বাইডেন। একটি পার্টিতে আলাপ হয়েছিল তাঁদের।

৮. প্রথম স্ত্রী নেইলিয়ার সঙ্গে প্রেম জমে ওঠার পর বাইডেনকে বাড়িতে নিয়ে গিয়েছিলেন নেইলিয়া। তরুণ বাইডেনকে নেইলিয়ার মা জিজ্ঞেস করেছিলেন, জীবনের লক্ষ্য কী? বাইডেনের জবাব ছিল, ‘আমি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে চাই।’

সেই কথা কি সত্যি হবে? বাইডেন কি যাবেন হোয়াইট হাউসে? এখন সেদিকেই তাকিয়ে দুনিয়া।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More