ভাবমূর্তি সাফ রাখতে মাসুদের ভাইকে আটক করলো পাকিস্তান

দ্য ওয়াল ব্যুরো: জইশ প্রধান মাসুদ আজহারের ভাই মুফতি আবদুল রউফকে আটক করেছে পাকিস্তান সরকার। সূত্রের খবর আবদুলের সঙ্গে আরও ৪৩ জনকে আটক করা হয়েছে। প্রসঙ্গত, বিশ্বের দরবারে পাকিস্তান এখন কোণঠাসা। তাই নিজেদের ভাবমূর্তি সাফ রাখতেই পাকিস্তান এমন সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করছে কূটনৈতিক মহলের একাংশ।

ইতিমধ্যেই জঙ্গি দমনে কড়া পদক্ষেপ নেওয়ার জন্য পাকিস্তানকে বার্তা দিয়েছে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে থাকা চারটি দেশ ব্রিটেন, আমেরিকা, অস্ট্রেলিয়া এবং ফ্রান্স। এ ছাড়াও আন্তর্জাতিক সংস্থা এফএটিএফ জঙ্গি দমনের জন্য পাকিস্তানকে নির্দিষ্ট সময়সীমা দিয়েছে। তার মধ্যে ইমরান খানের প্রশাসন জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে কড়া ব্যবস্থা না নিলে বিশ্বের দরবারে রীতিমতো কোণঠাসা হয়ে যাবে পাকিস্তান। শুধু তাই নয় ব্ল্যাকলিস্টেড হয়ে যাবে পাকিস্তান। অন্যান্য দেশের থেকে আর্থিক সাহায্যও পাবে না তারা। কূটনৈতিক মহলের একাংশের অনুমান সব দিক সামাল দিতেই তাই মাসুদ আজহারের ভাই সহ ৪৪জনকে আটকের সিদ্ধান্ত নিয়েছে পাক প্রশাসন।

পাকিস্তানের তরফে একটি বিবৃতি জারি করে জানানো হয়েছে, বেশ কয়েকটি সংগঠনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। তাদের সঙ্গে জড়িত অনেককেই আটক করা হয়েছে। আগামীদিনে আরও কয়েকজনকে আটক করা হবে বলে জানিয়েছে পাকিস্তান। সূত্রের খবর, যাদের আটক করা হয়েছে, তাদের সমস্ত সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে। ন্যাশনাল সিকিউরিটি কমিটিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কদিন আগেই আল কায়দার প্রাক্তন মাথা ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেনকেও নিষিদ্ধ তাকিকাভুক্ত করেছে রাষ্ট্রসংঘ। বাজেয়াপ্ত করা হবে তার সব সম্পত্তিও। অন্যদিকে হামজার হদিশ দিতে পারলে এক মিলিয়ন ইউএস ডলার পুরস্কার ঘোষণা করেছে আমেরিকা।

গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় সিআরপিএফ-এর কনভয় হামলা করে আত্মঘাতী জঙ্গিরা। হামলার দায় স্বীকার করে নেয় পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ। জানা যায় হামলার পিছনে অন্যতম মাথা ছিল মাসুদ আজহার। এই আত্মঘাতী জঙ্গি হানায় শহিদ হন ৪০ জন সিআরপিএফ জওয়ান। এই ঘটনার পরেই পাকিস্তানকে কড়া বার্তা দেয় ভারত। পিটিআই সূত্রে খবর, জঙ্গি হামলা সংক্রান্ত যে ডসিয়ার ভারতের তরফে পাকিস্তানকে পাঠানো হয়েছে সেখানেও মাসুদের পাশাপাশি ছিল তার ভাই মুফতি আবদুল রউফের নাম। সূত্রের খবর, এই তালিকায় রয়েছে হামজা আজহারের নামও।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More