করোনা: ইতালির পর স্পেন, মৃতের সংখ্যায় ছাপিয়ে গেল চিনকে

দ্য ওয়াল ব্যুরো: ইতালির পর এবার স্পেন। করোনাভাইরাসের সংক্রমণে মৃতের সংখ্যার নিরিখে এবার চিনকে ছাপিয়ে গেল স্পেনও। গত ২৪ ঘণ্টায় স্পেনে মৃত্যু হয়েছে ৭৩৮ জনের। সারা দেশে মোট মৃতের সংখ্যা ৩৪৩৪। বিশ্বজুড়ে ক্রমাগত ভয়াল আকার নিচ্ছে নোভেল করোনাভাইরাস। উৎস দেশ চিনের দাবি সেখানে নতুন করে কেউ আক্রান্ত হননি। তবে বিশ্বের অন্যান্য দেশ বিশেষ করে ইউরোপীয় দেশগুলিতে মহামারীর আকার নিয়েছে এই ভাইরাস। আক্রান্তের সংখ্যার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। সারা বিশ্বে এখনও পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৪,৩৬,০২৪ জন। মৃত্যু হয়েছে ১৯,৬৩০ জনের। তবে এই মহামারীর গ্রাস থেকে সুস্থ হয়ে উঠেছে ১.১১.৮৭৮ জন।

চিনের পর ইতালি এবং ইরানেই সবচেয়ে ভয়াবহ আকার নিয়েছিল করোনাভাইরাস। ইতালি জুড়ে যেন আচমকাই মড়ক লেগেছিল। একদিনে মৃতের সংখ্যা এত বেশি ছিল যে রেকর্ড গড়ে ফেলেছিল ইতালি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী এই মুহূর্তে ইতালিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬৯,১৭৬। তার মধ্যে মৃত্যু হয়েছে ৬,৮২০ জনের। মঙ্গলবার ৭৪৩ জন মারা গিয়েছেন। সেখানে চিনে আক্রান্তের সংখ্যা ইতালির থেকে বেশি ( ৮১, ১৭১ )। কিন্তু মৃত্যুর সংখ্যা ইতালির অর্ধেকেরও কম। চিনে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩,২৭৭ জনের।

‘হু’ আগেই ইঙ্গিত দিয়েছিল যে ইতালির পথেই এগোচ্ছে স্পেন। মঙ্গলবার পর্যন্ত স্পেনে মৃত্যু হয়েছিল ৪৮৯ জনের। এর থেকেই বোঝা যাচ্ছিল যে ইতালির মতো স্পেনেও মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। সেই সঙ্গে এটাও স্পষ্ট ছিল যে মৃতের সংখ্যার নিরিখে খুব তাড়াতাড়ি চিনকে ছাপিয়ে যাবে স্পেন। আমেরিকায় আক্রান্তের সংখ্যা আবার ইতালির কাছাকাছি থাকলেও মৃত্যুর সংখ্যা অনেকটা কমে। ট্রাম্পের দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫০ হাজার পেরিয়েছে। তবে মৃতের সংখ্যা সেই তুলনায় কম, ৩০০ পেরিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, করোনাভাইরাসে বিশ্বে প্রথম ১ লক্ষ সংক্রমণ হতে সময় লেগেছিল ৬৭ দিন। পরের ১ লক্ষ সংক্রমণ হতে লাগে ১১ দিন। আর তার পরের ১ লক্ষ সংক্রমণ হতে মাত্র ৪ দিন লেগেছে। এই পরিসংখ্যান দেখেই বোঝা যাচ্ছে, কী ভাবে সংক্রমণ ছড়াচ্ছে এই ভাইরাস। আর তাই বিশ্বজুড়ে বিভিন্ন দেশে লকডাউন বা কার্ফু জারি করা হয়েছে। সেই তালিকায় আছে ভারতও। এই দেশে আক্রান্তের সংখ্যা ৫৬২। দুই বিদেশি নাগরিক-সহ মৃত্যু হয়েছে মোট ১৩ জনের। করোনা সতর্কতায় তাই ২৫ মার্চ থেকে ২১ দিনের জন্য লকডাউন চলবে সারা দেশে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More