‘সময় বলবে আমি প্রেসিডেন্ট থাকব কিনা’, এখনও হার মানতে নারাজ ট্রাম্প

দ্য ওয়াল ব্যুরো: গোটা দুনিয়ার কাছে ছবিটা পরিষ্কার। কিন্তু তিনি এখনও সেটা মানতে নারাজ। এখনও হার স্বীকার করতে চাইছেন না ডোনাল্ড ট্রাম্প। তবে এই প্রথমবার সরাসরি নাকচ না করে ট্রাম্প জানিয়েছেন, সময় বলবে তিনি প্রেসিডেন্ট থাকবেন কিনা।

সম্প্রতি রোজ গার্ডেনে করোনা ভ্যাকসিন সংক্রান্ত একটি অনুষ্ঠানে যান ট্রাম্প। সেখানে গিয়ে ভ্যাকসিনের কাজ কীরকম চলছিল সেটা দেখেন তিনি। সেখানেই একটি ছোট বক্তৃতায় ট্রাম্প বলেন, তিনি ভাইরাসের সংক্রমণ থামাতে আর লকডাউনের ঘোষণা করবেন না। তারপরেই তিনি বলেন, “আশা করছি, ভবিষ্যতে যাই কিছু হোক, কে জানে কার প্রশাসন ক্ষমতায় আসবে, আমার মনে হয় সময় সব বলবে।”

৩ নভেম্বর আমেরিকার নির্বাচনের পরে ভোট গণনা শুরু হতেই দেখা যায় এগিয়ে রয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। অন্যদিকে শুরু থেকেই পিছিয়ে ছিল রিপাবলিক প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। বড় প্রদেশগুলি জিতে ইলেকটোরাল ভোটে এগিয়ে যেতে থাকেন বাইডেন। শেষ পর্যন্ত পেনসিলভেনিয়া জেতার সঙ্গে সঙ্গেই ২৭০ ইলেকটোরাল ভোটের ম্যাজিক ফিগার পেরিয়ে যান বাইডেন।

অন্যদিকে বাইডেন এগিয়ে যেতেই একের পর এক অভিযোগ করতে থাকেন ট্রাম্প। প্রথমে তিনি বলেন, নির্বাচনে কারচুপি করা হয়েছে। পরে তিনি বলেন, ভোট চুরি করেছে বাইডেন। এমনকি জর্জিয়াতেও হেরে যাওয়ার পরে পুনরায় গণনার দাবি তোলেন ট্রাম্পের অনুগামীরা। বেশ কিছু প্রদেশে নতুন করে গণনা শুরু হওয়ায় ফল প্রকাশে দেরি হচ্ছে।

শুধু তাই নয় মিশিগান- সহ একাধিক প্রদেশে নতুন করে ভোটগণনার দাবিতে আদালতেরও দ্বারস্থ হন ট্রাম্প। যদিও কোনও অভিযোগই ধোপে টেকেনি। অবশ্য আইনি রাস্তা থেকে সরে আসছেন না তিনি। যে কোনও উপায়ে বাইডেনকে হোয়াইট হাউসে ঢোকা থেকে আটকাতে মরিয়া তিনি।

অন্যদিকে ভোটগণনার দিনই নিজের জয়ের ঘোষণা করে দিয়েছেন বাইডেন। দেশবাসীর উদ্দেশে বার্তাও দিয়েছেন তিনি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুভেচ্ছা জানিয়েছেন বাইডেনকে। সম্প্রতি চিনও স্বীকার করে নিয়েছেন বাইডেনই আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট। ভোটের ফল বলছে বাইডেনের পক্ষে দিয়েছে ৩০৬টি ইলেকটোরাল ভোট। অন্যদিকে ট্রাম্পের দখলে রয়েছে ২৩২টি ইলেকটোরাল ভোট। কিন্তু তারপরেও হার স্বীকার করতে নারাজ ট্রাম্প। তিনি জানিয়েছেন, সময়ই বলবে কে প্রেসিডেন্ট থাকবে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More