দেড় কেজি সোনার পেস্ট মোড়কে মুড়ে পকেটে রাখা! কলকাতা বিমানবন্দরে আটক দুই

0

দ্য ওয়াল ব্যুরো: কলকাতা বিমানবন্দরে দেড় কেজিরও বেশি সোনার পেস্ট উদ্ধার হল দুই যাত্রীর কাছ থেকে! তাঁরা দুবাই থেকে এসেছেন বলে জানা গেছে। সোনা পেস্ট করে, মলমের মতো করে মোড়কে মুড়ে সেগুলি পকেটে রেখেছিলেন তাঁরা। ওই সোনার বাজারমূল্য প্রায় ৬৬ লক্ষ টাকা! সোনা পাচারের অভিযোগে ওই দুই যাত্রীকে আটক করা হয়েছে।

কলকাতা বিমানবন্দর সূত্রের খবর, এভাবে গলিয়ে সোনা পাচারের প্রক্রিয়াটি ইদানীং বেড়েছে। এতে ধরা পড়ার সম্ভাবনা কম। কারণ খাঁটি সোনা গলিয়ে, তার মধ্যে খাদ এবং বিভিন্ন রাসায়নিক মিশিয়ে তৈরি করা হয় এই পেস্ট। যা বিমানবন্দরের ‘মেটাল ডিটেক্টর’ পরীক্ষায় সহজে ধরা পড়ে না।

পাচার করে এই মলম নির্দিষ্ট জায়গায় পৌঁছে যাওয়ার পরে ওই মলম থেকে পাউডার তৈরি করা হয়। তার পরে রাসায়নিক এবং খাদ আলাদা করা হয়, সেখান থেকে সোনা বার করা হয় আলাদা করে। এভাবেই ১ কেজি ৬০০ গ্রাম সোনা নিয়ে এসেছিল দুবাইয়ের ওই দুই ব্যক্তি।

এই প্রথম নয়। দিন কয়েক আগেই হায়দরাবাদের আন্তর্জাতিক বিমানবন্দরে শারজা থেকে আসা এক ব্যক্তির পায়ে বাঁধা ব্যান্ডেজ থেকে ৯৭০ গ্রাম সোনার মলম উদ্ধার হয়েছিল, যার মূল্য ছিল প্রায় ৪৭ লক্ষ টাকা। এবার কলকাতা বিমানবন্দরেও মিলল একই রকম পাচারের খোঁজ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.