চিন যেন বন্দিশালা! আটক ১২৭ সাংবাদিক

0

দ্য ওয়াল ব্যুরো: মত প্রকাশের স্বাধীনতা, মুক্ত চিন্তা ইত্যাদি নিয়ে কমিউনিস্টরা এ দেশে কম কথা বলেন না! কিন্তু সেই কমিউনিস্ট শাসিত চিন যেন সাংবাদিকদের বন্দিশালায় পরিণত হয়েছে।

একটি আন্তর্জাতিক অলাভজনক সংস্থার রিপোর্ট বলছে, এই মুহূর্তে চিনের কমিউনিস্ট সরকার ১২৭ জন সাংবাদিককে আটক করে রেখেছে। যাঁদের মধ্যে ৭১ জন উইঘুর মুসলিম। এমনিতেই শি জিনপিং জমানায় চিনে উইঘুর মুসলিমদের উপর রাষ্ট্রীয় নিপীড়ন কয়েক গুণ বেড়েছে বলে বিভিন্ন রিপোর্টে দাবি করা হয়।

এখন প্রশ্ন হচ্ছে, এই সাংবাদিকদের কেন আটক করা হয়েছে?

ওই রিপোর্টে বলা হয়েছে, স্পর্শকাতর বিষয় নিয়ে উস্কানিমূলক লেখার জন্য অধিকাংশকে আটক রাখা হয়েছে। উইঘুরদের ক্ষেত্রে দেশের নিরাপত্তা বিঘ্নিত করার অভিযোগ উঠেছে।

কোভিড পর্বে সরকার বিরোধী লেখা চিনের নিজস্ব সোশ্যাল সাইটে পোস্ট করার অভিযোগে আটক রয়েছেন ১০ জনের বেশি। যে সংস্থা সমীক্ষা চালিয়েছে তারা বলেছে, সংবাদমাধ্যমের স্বাধীনতা বলে কিছু নেই চিনে। সরকারের বিরুদ্ধ স্বরকেই অপরাধ হিসেবে ধরে নেওয়া হচ্ছে। সাংবাদিকদের সরকার তথা কমিউনিস্ট পার্টির মুখপাত্র বানানোর লক্ষ্য নিয়ে চলছে বেজিং।

সম্প্রতি চিন নিয়ে একাধিক সংস্থাই উদ্বেগজনক রিপোর্ট দিয়েছে। কোভিড পরবর্তী পরিস্থিতিতে সে দেশে ১৬-২২ বছর বয়সী মেয়েদের মধ্যে দেহ ব্যবসার প্রবণতা বেড়েছে বলে সম্প্রতি একটি জার্মান রিপোর্টে উল্লেখ করা হয়েছিল। এবার সাংবাদিকদের আটক রাখা নিয়ে ভয়াবহ রিপোর্ট সামনে আনল আন্তর্জাতিক সংস্থা।

You might also like
Leave A Reply

Your email address will not be published.