ভারতে আটকে থাকা ৩৭জন শিশু-নারীকে দেশে ফেরাল কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশন

দ্য ওয়াল ব্যুরো: কখনও পাচার হয়ে, কখনওবা ভুলবশত বা অবৈধভাবে সীমান্তের কাঁটাতার পেরিয়ে ওপার বাংলা থেকে এপার বাংলায় এসে পড়েন বহু বাংলাদেশি (Bangladesh) শিশু-নারী। আটকে পড়ে আইনি জটে। পশ্চিমবঙ্গের বিভিন্ন সেফহোমে আটক ছিল তাঁরা। এমন ৩৭ জন বাংলাদেশি মহিলা-শিশু দেশে ফিরল।

বাংলাদেশের উপ হাইকমিশনের তরফে জানানো হয়েছে যে, সোমবার বাংলার নারী ও শিশু পাচার রোধ বিষয়ক বিশেষ টাস্কফোর্সের সহযোগিতায় ভারতে পাচার হওয়া ৩৭ জন শিশু ও নারীকে পেট্রাপল-বেনাপোল সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রত্যাবাসন করা হয়েছে।

বিভিন্ন সময়ে বহু বাংলাদেশি শিশু ও মহিলা ভারতে এসে পড়ে। ধরা পড়ে গিয়ে তাঁরা পশ্চিমবঙ্গের বিভিন্ন সেফহোমে আটক থাকে। সেই আটককৃত মহিলাদের উদ্ধার করে দেশে ফেরানোর জন্য বহুদিন ধরে উদ্যোগ নিয়েছে বাংলাদেশের উপ হাইকমিশন।

আরও পড়ুন: চাকরি-শিক্ষায় নিষেধাজ্ঞা, প্রতিবাদে পথে আফগান মহিলারা

পশ্চিমবঙ্গ সরকারের সংশ্লিষ্ট দফতরে বিষয়টি অবগত করিয়ে তাঁদের উদ্ধার করার ক্ষেত্রে যাবতীয় কাজ চালায় কমিশন।

পশ্চিমবঙ্গের বিভিন্ন সেফহোম পরিদর্শন করে আটককৃত শিশু ও মহিলাদের সম্পর্কে যাবতীয় তথ্য সংগ্ৰহ করে কমিশন। সেই বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়েও জানানো হয়। পরবর্তীতে মন্ত্রণালয়ের নির্দেশে আটককৃতদের বাংলাদেশি নাগরিকত্ব যাচাইয়ের পর্ব শেষ করে তাঁদের দেশে ফেরানোর যাবতীয় ব্যবস্থা নেওয়া হয় কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশনের পক্ষ থেকে।

উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারি মাসেই ৩৮ জন নারী ও শিশুকে একইভাবে বাংলাদেশে পুনর্বাসনের ব্যবস্থা করে কমিশন। তারপর এটি দ্বিতীয়বার যেখানে এত বড় আকারে পুনর্বাসনের ব্যবস্থা করা হল। এই ৩৭ জনের মধ্যে ৪ জন পূর্ণ বয়স্ক মহিলা সহ ১২ জন মহিলা ও বাকি ২১ জন নাবালককে দেশে বাংলাদেশে ফেরানো হয় সোমবার।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More