ধারাবাহিকভাবে দেশে সবচেয়ে বেশি সম্পদ সৃষ্টি করে চলেছে আদানির সংস্থা, জানা গেল সমীক্ষায়

0

দ্য ওয়াল ব্যুরো : ভারতীয় সংস্থাগুলির মধ্যে সবচেয়ে বেশি সম্পদ সৃষ্টি করে ধনকুবের মুকেশ আম্বানির (Mukesh Ambani) নেতৃত্বাধীন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। সবচেয়ে দ্রুত সম্পদ সৃষ্টি করে আদানি ট্রান্সমিশন। দেশে ধারাবাহিকভাবে সম্পদ সৃষ্টি করে চলেছে আদানি এন্টারপ্রাইজেস। মতিলাল অসওয়ালের ২৬ তম অ্যানুয়াল ওয়েলথ ক্রিয়েশান স্টাডিজে একথা জানা গিয়েছে।

এই নিয়ে পরপর তিনবছর দেশের সবচেয়ে বেশি সম্পদ সৃষ্টিকারী হিসাবে স্বীকৃতি পেল রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। ২০১৬ থেকে ’২১ সালের মধ্যে ওই সংস্থা মোট ৯ লক্ষ ৭০ হাজার কোটি টাকার সম্পদ সৃষ্টি করেছে। আর কোনও সংস্থা ওই সময়ের মধ্যে অত সম্পদ সৃষ্টি করতে পারেনি। এর আগে ২০১৪ থেকে ’১৯ সালের মধ্যে রিলায়েন্সের সৃষ্টি করা সম্পদের পরিমাণ ছিল ৫ লক্ষ ৬০ হাজার কোটি টাকা। কিন্তু এবার নিজের রেকর্ড নিজেই ভেঙেছে রিলায়েন্স।

গত পাঁচ বছরে রিলায়েন্সের বার্ষিক মুনাফা বেড়েছে আট শতাংশ হারে। তার শেয়ারের মূল্য প্রতি বছর বেড়েছে ৩১ শতাংশ। গত পাঁচ বছরে অন্যান্য সর্বাধিক সম্পদ সৃষ্টিকারী সংস্থাগুলির মধ্যে আছে টিসিএস, এইচডিএফসি ব্যাঙ্ক এবং হিন্দুস্তান ইউনিলিভার।

২০১৬ থেকে ’২১ সালের মধ্যে আদানি ট্রান্সমিশনের বার্ষিক সম্পদ বৃদ্ধির হার ছিল ৯৩ শতাংশ। ওই সময় দীপক নাইট্রেট নামে একটি সংস্থার বার্ষিক সম্পদ বৃদ্ধির হার ছিল ৯০ শতাংশ। আদানি এন্টারপ্রাইজেসের বার্ষিক সম্পদ বেড়েছে ৮৬ শতাংশ। তানলা প্ল্যাটফর্মসের সম্পত্তি বেড়েছে বার্ষিক ৮৫ শতাংশ। পর্যবেক্ষকরা বলেছেন, ২০১৬ সালে কেউ যদি দ্রুততম বিকাশশীল ১০ টি কোম্পানিতে ১০ লক্ষ টাকা বিনিয়োগ করে থাকেন, তাহলে ২০২১ সালে তাঁর সম্পত্তির পরিমাণ হবে ১ কোটি ৭০ লক্ষ টাকা।

You might also like
Leave A Reply

Your email address will not be published.