অনন্যা জন্ম দিল কন্যার, আলিপুর চিড়িয়াখানার জেব্রা পরিবার বড় হল

0

দ্য ওয়াল ব্যুরো : আলিপুর চিড়িয়াখানার সংসার আরও বড় হল। সেখানে জেব্রা পরিবারের সদস্যসংখ্যা বেড়ে হল আট। চিড়িয়াখানার জেব্রা মা অনন্যা সম্প্রতি এক কন্যাশাবকের জন্ম দিয়েছে। ২০ দিন বয়সী জেব্রা-কন্যার এখনও নামকরণ হয়নি। এই শীতের মরশুমেই অবশ্য তাকে দেখতে পাবেন চিড়িয়াখানার দর্শনার্থীরা।

আলিপুর চিড়িয়াখানায় এতদিন জেব্রার সংখ্যা ছিল ৭টি। মাদি জেব্রা ছিল ৪টি ও পুরুষ ৩টি। তাদের মধ্যে অনন্যা নামের জেব্রাটি সম্প্রতি এক কন্যার জন্ম দিয়েছে। ফলে চিড়িয়াখানায় এখন জেব্রার সংখ্যা বেড়ে হয়েছে ৮টি। জন্মের অল্পসময় পর থেকেই সুরক্ষার কারণে শাবকটিকে অন্যান্য জেব্রাদের কাছ থেকে পৃথক রাখা হয়েছিল। তার জন্য প্রয়োজনীয় রক্ষণাবেক্ষণ ও চিকিৎসার ব্যবস্থা হয়। বৃহস্পতিবার অন্যান্য জেব্রাদের সঙ্গে অনন্যা ও তার কন্যাকে রেখে পর্যবেক্ষণ করেন চিড়িয়াখানা কর্তৃপক্ষ। শুরুতে অনন্যা কিছুটা সতর্ক ছিল। তবে কিছু সময় যেতে সহজ হয় অনন্যা। অনন্যার ছানাকে মেনে নিতে অন্য জেব্রাদের অসুবিধা হয়নি।

আলিপুর চিড়িয়াখানার জনৈক কর্মী জানিয়েছেন, অনন্যা নামের জেব্রাটি ২০ নভেম্বর এক কন্যাসন্তানের জন্ম দিয়েছে। সতর্কতা হিসেবে মা ও মেয়েকে অন্যদের থেকেও আলাদা করে রাখা হয়। দু’জনকে আবার সবার সঙ্গে একত্র রাখা হয়েছে। মা ও কন্যা দুজনে সুস্থ সবল রয়েছে। চিড়িয়াখানার খাঁচার মধ্যেই অনন্যার কন্যাশাবককে খেলে বেড়াতে দেখা গিয়েছে। তবে বেশিরভাগ সময়ই মায়ের সঙ্গে থাকছে সে। এবার থেকে দর্শকরাও নতুন অতিথিকে দেখতে পাবেন। শীতের মরশুমে চনমনে নতুন জেব্রাশাবকটি সকলকে আনন্দ দেবে।

আলিপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষের তরফে আরও জানা গিয়েছে, জেব্রার সংখ্যাবৃদ্ধির পাশাপাশি সেখানে বেড়েছে জিরাফের সংখ্যাও। বতর্মানে আলিপুর চিড়িয়াখানায় জিরাফের সংখ্যা ১০টি। দেশের অন্য কোনও চিড়িয়াখানায় এতগুলি জিরাফ নেই। আলিপুর চিড়িয়াখানায় এর আগেও অনেক পশুর জন্ম হয়েছে। চিড়িয়াখানার চিকিৎসক ও রক্ষণাবেক্ষণকারীদের সম্মিলিত প্রয়াস প্রশংসার দাবি রাখে। যাহোক, নতুন সদস্যের আগমনে খুশি চিড়িয়াখানা কর্তৃপক্ষ। শীতের মরশুমে দর্শকদের জন্যও তা খুশির খবর।

You might also like
Leave A Reply

Your email address will not be published.