সেনাবাহিনীর অপছন্দের খবর, সাইট বন্ধের নির্দেশ ঢাকায়

0

দ্য ওয়াল ব্যুরো: রাষ্ট্রপতি এ মাসের ২৫ তারিখ থেকে সেনাপ্রধান হিসেবে নিযুক্ত করেছেন লেফটেন্যান্ট জেনারেল আজিজ আহমেদকে। বাংলাদেশের সব চেয়ে জনপ্রিয় সংবাদ সাইট ‘বিডিনিউজ২৪.কম’ সোমবার সে খবর প্রচার করে। কিন্তু খবরের শেষে কয়েকটি লাইনে যা বলা হয়েছে, সেনাবাহিনীর তা মনপসন্দ হয়নি। প্রথমে সাইটটির দফতরে ফোন করে খবরটি নিয়ে আপত্তি জানানো হয়। তার পরে বাংলাদেশ টেলিকম রেগুলেটরি কমিশনের তরফে চিঠি দিয়ে অবিলম্বে এই সাইট এবং তাদের মোবাইল ফোনের উপযোগী সাইটটি বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশে সব চেয়ে জনপ্রিয় অনলাইন সংবাদ মাধ্যম ‘বিডিনিউজ২৪.কম’। সংবাদ প্রকাশে নিরপেক্ষতা রক্ষার জন্য তাদের সুনাম রয়েছে। নতুন সেনাপ্রধান নিয়োগের খবর তারা দেয়। তাতে বলা হয়, ‘ছোট ভাই তোফায়েল আহমেদ জোসেফের কারণে সম্প্রতি আলোচনায় এসেছিল সেনা কর্মকর্তা আজিজ আহমেদের নাম। নব্বইয়ের দশকের আলোচিত শীর্ষ সন্ত্রাসী জোসেফ সম্প্রতি রাষ্ট্রপতির ক্ষমায় মুক্তি পান।’

সন্ত্রাসী জোসেফের মুক্তি, তিনি আজিজ আহমেদের ছোট ভাই— এই সব তথ্য বাংলাদেশে অনেকেরই জানা। কিন্তু অনেক সংবাদ মাধ্যমই তা প্রকাশ করতে সাহস করেনি। সংবাদটি প্রকাশের পরে সেনা কর্মকর্তাদের তরফে সাইটটির কর্তৃপক্ষের কাছে ফোন করা হয়। তাতে বলা হয়, সঙ্গে যে ছবিটি দেওয়া হয়েছে, সেটি আজিজ ষখন বিজিবি-র প্রধান ছিলেন, সেই সময়ের। সেটি বদলাতে হবে। তা ছাড়া খবরের শেষ লাইনগুলি বাদ দিতে হবে।

সূত্রের খবর— সাইট কর্তৃপক্ষ জবাবে জানিয়ে দেন, ছবিটি বদলে সেনাবাহিনীর উর্দি পরা আজিজ আহমেদের ছবি তাঁরা দিয়ে দেবেন। কিন্তু খবরের শেষ দিকে যা বলা হয়েছে, তা সত্য ও বাস্তব। সেগুলি বাদ দেওয়া সম্ভব নয়।

এর কয়েক ঘণ্টা পরেই বিটিআরসি-র সিনিয়র অ্যাসিসট্যান্ট ডিরেক্টরের একটি চি‌ঠি সাইটটির দফতরে আসে। তাতে তাদের দু’টি সাইটই অবিলম্বে বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। তবে, কেন এই নির্দেশ, চিঠিতে তা বলা হয়নি।

নির্দেশটি আসার পরেই খবর ছড়িয়ে পড়ে সর্বত্র। ক্ষোভে ফেটে পড়ে সাইটটির দফতরে ফোন করেন বাভিন্ন সংবাদ মাধ্যমের কর্মী-সাংবাদিকেরা। তাঁরা বলেন, এই অন্যায় জুলুমের বিরুদ্ধে সাইটটি লড়াই করুন। সকলে পাশে থাকবেন।

সরকারি ভাবে ‘বিডিনিউজ২৪.কম’ কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে কোনও প্রতিক্রিয়া জানাননি। কিন্তু সূত্রের খবর, সরকারি নির্দেশের বিরুদ্ধে তাঁরা আইনি পরামর্শ নিচ্ছেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.