আর্টিস্টস ফোরামের নতুন সভাপতি রঞ্জিত মল্লিক, কোনও পদে নেই প্রসেনজিৎ

0

শুভদীপ বন্দ্যোপাধ্যায়

২৫ বছরে পা দিতে চলেছে টালিগঞ্জ পাড়ার আর্টিস্টস ফোরাম। সেই উৎসবের সূচনালগ্নে ওয়েস্ট বেঙ্গল মোশন পিকচার্স আর্টিস্টস ফোরামের পদগুলিতে হল রদবদল এবং নতুন সংযোজন। নতুন তারকাদের উজ্জ্বল উপস্থিতিতে আলোকিত হল কুর্সিগুলি। তাঁরা তুলে নিলেন নতুন দায়িত্ব। শূন্যপদেও সংযোজন হল নতুন নাম। আবার কোনও পদে এল চমকপ্রদ বদলও। নতুন কার্যকরী কমিটি গঠন করা হয়েছে গত শনিবার।

আর্টিস্টস ফোরামের নতুন সভাপতি হলেন রঞ্জিত মল্লিক। সকলের ভীষণ প্রিয় অভিনেতা। বাংলা ছবির আইকনিক বড়দাদার মতোই রঞ্জিত মল্লিক এ পদে যথাযোগ্য। রঞ্জিত মল্লিকের আগে দীর্ঘদিন এই পদে ছিলেন কিংবদন্তী অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। সৌমিত্র চট্টোপাধ্যায়ের মৃত্যুর পর পদটি শূন্য হয়েই ছিল। বর্তমানে সেই সভাপতির পদ আলোকিত করছেন রঞ্জিত মল্লিক।নবতম সভাপতি রঞ্জিত মল্লিকের নাম ঘোষণা হলে তিনি জানান, “দীর্ঘদিন ধরে আর্টিস্ট ফোরামের সঙ্গে যুক্ত আমি। নতুন করে কোনও অনুভূতি নেই। নতুন বছরে ভালভাবে কাজ করতে হবে। সবাই শান্তিতে কাজ করুক। সবার পাশে থাকতে চাই।”কার্যনির্বাহী সভাপতি হলেন অভিনেতা জিৎ। জিৎ যে পদে নিযুক্ত হলেন সেই পদে এত বছর দেখা গিয়েছিল প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে। কিন্তু এবার ফোরামের কোনও দায়িত্বতেই নেই প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের নাম।আর্টিস্ট ফোরামের সহ-সভাপতির পদে রয়েছেন সুমন্ত মুখোপাধ্যায়, সব্যসাচী চক্রবর্তী, অপরাজিতা আঢ্য, কৌশিক সেন এবং ভরত কল। সাধারণ সম্পাদকের পদ পেয়েছেন শান্তিলাল মুখোপাধ্যায়। তবে এ বছর আরও চমক, আর্টিস্ট ফোরামে নব্য সংযোজন হলেন অঙ্কুশ হাজরা। দিগন্ত বাগচীর সঙ্গে যুগ্ম সম্পাদকের পদে নিযুক্ত হয়েছেন তিনি।Ankush Hazra Contact Address, Phone Number, House Addressঅঙ্কুশ সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, “দায়িত্বে যাঁরা রয়েছেন, প্রায় প্রত্যেকের সঙ্গেই কাজ করেছি। আমি এত দিন ছবি করেছি, সেই ছবির প্রচার করেছি। আমার সেইটুকুই কাজ ছিল। এ বার দায়িত্ব বাড়ল। যাঁরা আছেন, আশা করি তাঁরা আমাকে সব শিখিয়ে পড়িয়ে নেবেন।”

ফোরামের সহকারী সম্পাদক কুশল চক্রবর্তী ও রানা মিত্র। কোষাধ্যক্ষ তাপস চক্রবর্তী, সহকারী কোষাধ্যক্ষ সোহন বন্দ্যোপাধ্যায়। কার্যকরী সমিতির সদস্য পার্থসারথি দেব, সুদীপ মুখোপাধ্যায়, অনিন্দ্য চক্রবর্তী, আবির চট্টোপাধ্যায়, শুভ্রজিৎ দত্ত, শঙ্কর চক্রবর্তী এবং পায়েল দে।এই বছর কার্যকরী সমিতি নির্বাচনে কোভিড সংক্রমণকে মাথায় রেখেই প্যানেল ভোটিং প্রক্রিয়ার সাহায্য নেওয়া হবে বলে প্রথমে স্থির করা হয়েছিল। সদস্যদের কাছে সেই অনুযায়ী প্যানেলের প্রস্তাব চাওয়া হয়। প্যানেলটি ফোরামের সদস্য সোহন বন্দ্যোপাধ্যায় প্রস্তাব করেন, দিগন্ত বাগচী সমর্থন করেন। নির্দিষ্ট সময়ের মধ্যে আর কোনও প্যানেলের প্রস্তাব জমা না পড়ায়, এই প্যানেলটিকেই শনিবার  জয়ী বলে ঘোষণা করা হয়েছে।

সামনের অগস্টেই ২৫ বছরে পা দেবে আর্টিস্টস ফোরাম। যদি পরিস্থিতি ঠিক থাকে, হয়তো বড় কোনও অনুষ্ঠানও হবে। বেশ কিছু বড় বড় কর্মসূচিও আছে ফোরামের।একের পর শিল্পী করোনা আক্রান্ত, মিটিংয়ে ডাক পেল না Artists Forum-ই! / One  after another artist tested covid posative, Artists Forum not invitedসংগঠনের নিজস্ব একটি জায়গা চায় এবার আর্টিস্টস ফোরাম। সেখানে সদস্যদের জন্য শরীরচর্চার জায়গা, লাইব্রেরি, সভাঘর তৈরি করতে চান তাঁরা। এ ছাড়া ইন্ডাস্ট্রির কোনও শিল্পী যাতে কর্মহীন না থাকেন, সে দিকেও নজর দেওয়া হবে। শিল্পীদের উপার্জনের দিকে নজর রাখা হবে। সাড়ে তিন হাজার শিল্পীর মধ্যে ছ’শো-সাতশো জন ছাড়া নিয়মিত কেউ কাজ পান না। সকলকেই যাতে কাজের পরিস্থিতি বা পরিবেশ তৈরি করে দেওয়া যায়, সেই পরিকল্পনার কাজে জোর দেওয়া হবে। প্রযোজকদের কাছেও অনুরোধ জানানো হবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.