প্রথম তালিকায় ৬০ শতাংশ আসন দলিত, ওবিসিদের, ঘর বাঁচাতে বার্তা বিজেপির

0

দ্য ওয়াল ব্যুরো: উত্তরপ্রদেশ বিধানসভার ৪০৩ আসনের মধ্যে শনিবার ১০৭ আসনের প্রার্থী ঘোষণা করল বিজেপি। এই ১০৭ প্রার্থীর ৬০ শতাংশ দলিত এবং অন্যান্য অনুন্নত বা ওবিসি সম্প্রদায়ের। গত কয়েকদিনে মন্ত্রী, বিধায়ক মিলিয়ে বিজেপির বেশ কয়েকজন দলিত এবং ওবিসি নেতা দল ছেড়েছেন। তাঁরা হাত মিলিয়েছেন সমাজবাদী পার্টির সঙ্গে।

পিছড়া ও অতি পিছড়া সম্প্রদায়ের ভোটের উপর বিজেপি এবার বেশি ভরসা করছে। সেই লক্ষ্যে বছরখানেক ধরে ওই দুই সম্প্রদায়ের মন জয়ে নানা পদক্ষেপ করেছে তারা। তবু অসন্তোষ চাপা দেওয়া যায়নি। তাই প্রথম তালিকা প্রকাশের মধ্য দিয়ে গেরুয়া শিবির এই দুই সম্প্রদায়কে বার্তা দিল বলে মনে করা হচ্ছে। বিজেপি শিবিরের আশা এর ফলে ভাঙন আপাতত বন্ধ হবে।

গত কয়েক দিনে মন্ত্রী, বিধায়ক মিলিয়ে বিজেপির জনা দশ নেতা অখিলেশ যাদবের সমাজবাদী পার্টির সঙ্গে হাত মিলিয়েছেন। দলিত ভোটের বড় অংশ এই সুবাদে সমাজবাদী পার্টিতে ফিরবে বলে মনে করা হচ্ছিল। অখিলেশের সেই প্রত্যাশ্যায় শনিবার বড় ধাক্কা দেন ভীম আর্মির প্রধান চন্দ্রশেখর আজাদ। তিনি বলেন, ‘মাস ছয়েক ধরে অখিলেশ যাদবের সঙ্গে আমাদের আলোচনা চলছে। শুক্রবারও আমাদের দু’জনের কথা হয়। কিন্তু আলোচনা থেকে আমি বুঝেছি, সমাজবাদী পার্টির সুপ্রিমো দলিতদের ভালো চান না। দলিতের ভোট ছাড়াও চলবে, এমন মনোভাব নিয়ে চলছেন অখিলেশ।’ আজাদের ঘোষণা এবং বিজেপির প্রার্থী তালিকায় দলিত ও ওবিসি প্রার্থীর আধিক্য ম্যাচ অনেকটাই তাদের দিকে ঘুরে যেতে পারে বলে মনে করছে গেরুয়া শিবির।

You might also like
Leave A Reply

Your email address will not be published.