রানিগঞ্জে ছাইচাপা তিন শ্রমিকের দেহ উদ্ধার, ইস্পাত কারখানায় বিপর্যয়

0

দ্য ওয়াল ব্যুরো: আশঙ্কাই সত্যি হল। সব প্রচেষ্টা ব্যর্থ করে ২৪ ঘন্টা পর রানিগঞ্জের ইস্পাত বিখ্যাত কারখানা থেকে তিন শ্রমিকের প্রাণহীন দেহ (body) উদ্ধার করল প্রশাসন।

শুক্রবার গভীর রাতে রাজ্যের ওই বিখ্যাত ইস্পাত সংস্থার রানীগঞ্জের কারখানায় হঠাৎ দুর্ঘটনা ঘটে।। ছাইয়ের কন্টেনার উল্টে চাপা পড়ে চারজন শ্রমিক। দ্রুত একজন শ্রমিককে জীবিত অবস্থায় উদ্ধার করা সম্ভব হলেও বাকি তিনজনকে তখন উদ্ধার করা যায়নি।

এরপরই ছাইয়ের তলায় আটকে পড়া শ্রমিকদের উদ্ধার করার জন্য জোর তৎপরতা শুরু হয়। কারখানা কর্তৃপক্ষের পাশাপাশি প্রশাসন উদ্ধার কাজে হাত লাগায়। কিন্তু প্রায় ২২-২৪ ঘন্টা পর শনিবার রাতে ওই তিনজনের দেহ খুঁজে পান উদ্ধারকারীরা। সেখানে প্রাণের বিন্দুমাত্র চিহ্ন ছিল না!

পেদো সুদীপ আর মজনু সজল, মন্দারের নক্ষত্র তাঁরা, বাংলা অভিনয়ের সম্পদ

এদিন মৃতদেহ তিনটি উদ্ধারের পরই ব্যাপক ক্ষোভে ফেটে পড়ে মৃতের পরিবারের সদস্যরা। কারখানার বাকি শ্রমিক-কর্মচারীরাও বিক্ষোভ দেখায়। তাদের দাবি কারখানা কর্তৃপক্ষের লাগাতার গাফিলতির ফলেই এই ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে।

এলাকায় উত্তেজনা থাকায় রানীগঞ্জের ওই কারখানা চত্বরে পুলিশ মোতায়েন করা হয়েছে। এই ঘটনায় কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন স্থানীয় বিধায়ক‌ও।

রাজ্যের প্রথম সারির ইস্পাত কারখানায় এই ভয়াবহ দুর্ঘটনা বেশ কতকগুলি প্রশ্ন তুলে দিচ্ছে। আদৌ এই কারখানাগুলোতে পর্যাপ্ত নিরাপত্তা বিধি মেনে চলা হয় কিনা তা নিয়ে বিভিন্ন মহল থেকে প্রশ্ন তোলা হয়েছে। আগামী দিনে যাতে এইরকম ঘটনা আর না ঘটে তার জন্য প্রশাসনকে সক্রিয় হওয়ার অনুরোধ করেছে শ্রমিকরা।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like
Leave A Reply

Your email address will not be published.