সিবিএসই ১২ ক্লাসের রেজাল্ট ২টোয়, ‘আখির ও দিন আ হি গ্যয়া’, মিম টুইট করল বোর্ড

দ্য ওয়াল ব্যুরো: আজ দুপুর দুটোয় ফলাফল প্রকাশিত হবে সিবিএসই ক্লাস টুয়েলভের। এই খবর ঘোষণা করতে গিয়ে  ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’র একটি দৃশ্যকে মিম বানিয়ে পোস্ট করল খোদ সিবিএসই বোর্ড! মিমে লেখা রয়েছে, ‘আখির ওহ দিন আ হি গ্যয়া’! অর্থাৎ রেজাল্টের দিনটা এসেই গেল।

পড়ুয়াদের চাপ কমাতেই এই হাস্যকৌতুকের অবতারণা। রেজাল্ট নিয়ে উদ্বেগ তো থাকবেই, সেটাকেই খানিক হাল্কা করতে এই কাজ করেছে সিবিএসই। বোর্ডের রসিকতায় হেসে গড়িয়েছে সকলে। তবে এই প্রথম নয়। এর আগেও অ্যামাজন প্রাইমের জনপ্রিয় ওয়েব সিরিজ ফ্যামিলি ম্যান ২-এর চরিত্র চেল্লাম স্যারের মিম প্রকাশ করেছিল বোর্ড।

এবছর করোনা ও লকডাউনের কারণে পরীক্ষা হয়নি। মূল্যায়ন হয়েছে পড়ুয়াদের আগের নম্বরের ভিত্তিতে। তাই কী ফলাফল হতে চলেছে, তা নিয়ে যথেষ্ট কৌতূহল ও উদ্বেগ রয়েছে পড়ুয়ামহলে। তার উপর ওয়েস্ট বেঙ্গল বোর্ডের উচ্চমাধ্যমিকে প্রভূত সংখ্যক ছেলে-মেয়ের ফেল করা নিয়ে ইতিমধ্যেই আন্দোলন চলছে রাজ্যজুড়ে। এই অবস্থায় সিবিএসই-র ফল কেমন হবে, সেদিকেই চোখ সকলের।

এবছর পরীক্ষা না হওয়ায় রোল নম্বরও পাননি পরীক্ষার্থীরা। তবে রেজাল্ট জানতে হলে আগে রোল নম্বরটি জেনে নেওয়া জরুরি। তাই  পড়ুয়াদের সুবিধার্থে ‘রোল নম্বর ফাইন্ডার’ চালু করল বোর্ড। সিবিএসই বোর্ডের তরফে জানানো হয়েছে, একটি লিঙ্কের সাহায্যে সহজেই নিজেদের রোল নম্বর খুঁজে বের করতে পারবেন পরীক্ষার্থীরা। এর পর সেই রোল নম্বরের মাধ্যমে দেখতে পাওয়া যাবে ফলাফল। লিঙ্কটি হল— cbse.nic.in and cbse.gov.in.

এই লিঙ্কে গিয়ে ‘Roll Number Finder’ লেখা বোতামে ক্লিক করতে হবে, তার পরে নিজেদের  শ্রেণি বেছে, নিজের নাম, বাবার নাম-সহ প্রয়োজনীয় তথ্য দিলেই সার্চ করা যাবে রোল নম্বর। রোল নম্বর পাওয়ার পরে সিবিএসই-র ওয়েবসাইটেই জানা যাবে রেজাল্ট। এ ছাড়া উমঙ্গ অ্যাপ বা ওয়েবসাইট umang.gov.in-এও ফল জানা যাবে। সরাসরি ফোন করে বা এসএমএসের মাধ্যমেও ফল জানা যেতে পারে। ইন্টার অ্যাকটিভ ভয়েস রেসপন্স সিস্টেমের মাধ্যমে ফল জানতে গেলে দিল্লির ক্ষেত্রে ফোন করতে হবে ২৪৩০০৬৯৯ নম্বরে। দিল্লির বাইরে হলে ফোন করতে হবে ০১১-২৪৩০০৬৯৯ নম্বরে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More