সাত দিনের রাষ্ট্রীয় শোক, প্রাক্তন রাষ্ট্রপতির মৃত্যুতে ঘোষণা কেন্দ্রের

দ্য ওয়াল ব্যুরো: প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে দেশে সাত দিনের রাষ্ট্রীয় শোক পালন হবে। ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। সোমবার সন্ধ্যাতেই মৃত্যু হয়েছে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের। ৮৫ বছর বয়সে দিল্লির সেনা হাসপাতালে মৃত্যু হয়।

নিয়ম অনুযায়ী প্রাক্তন রাষ্ট্রপতির মৃত্যু হলে সাত দিনের রাষ্ট্রীয় শোক পালন করা হয়। সেই মতো সোমবার ৩১ অগস্ট থেকেই শুরু হবে সেই সাত দিন। চলবে আগামী ৬ সেপ্টেম্বর পর্যন্ত। এই সময়ে ভারতের যেখানে যেখানে সরকারি ভাবে জাতীয় পতাকা উত্তোলিত হয় সর্বত্রই ত্রিবর্ণ পতাকা অর্ধনমিত থাকবে। একই সঙ্গে সরকারি উদ্যোগে কোনও বিনোদনমূলক অনুষ্ঠান হবে না।

১০ অগস্ট, সোমবার প্রণব মুখোপাধ্যায়ের টুইটার হ্যান্ডেল থেকে জানানো হয় তিনি করোনা আক্রান্ত। লেখা হয়, অন্য চিকিৎসার জন্য সেনা হাসপাতালে যাওয়ার পর তাঁর কোভিড সংক্রমণ ধরা পড়ে। পরে জানা যায়, প্রণববাবু ভারসাম্য হারিয়ে বাথরুমে পড়ে গিয়েছিলেন।

সোমবার অস্ত্রোপচারের পর থেকেই তাঁকে ভেন্টিলেশনে রাখতে হয়। পরের দিন সেনা হাসপাতালের তরফে বিবৃতি জারি করে জানানো হয়, প্রণব মুখোপাধ্যায়ের অবস্থার উন্নতি তো হয়ইনি বরং আরও সংকটজনক হয়েছে। তারপর বুধবার দুপুরে সেনা হাসপাতালের বুলেটিনে জানানো হয়, প্রণববাবু হেমোডাইনামিকালি স্টেবল রয়েছেন। কিন্তু তা দেখেই অনেকে আন্দাজ করেন যে আসলে পুরোপুরি লাইফ সাপোর্টে রয়েছেন প্রণব। তাঁর মস্তিষ্ক কাজ করছে না। শেষমেশ ২১ দিন ভেন্টিলেশনে থেকে ৩১ অগস্ট শেষ নিশ্বাস ত্যাগ করলেন প্রণব মুখোপাধ্যায়।

এখনও পর্যন্ত যা জানা গিয়েছে তাতে, প্রণববাবুর শেষকৃত্য হবে দিল্লিতেই। তবে শেষ শ্রদ্ধা জানানোর কী ব্যবস্থা হবে তা এখনও ঠিক হয়নি। খুব তাড়াতাড়ি কেন্দ্রের পক্ষে তা জানানো হবে।

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.