মানিকতলার খালপাড়ের সুবিধা বঞ্চিত শিশুদের স্বাধীনতা উদযাপন

0

দ্য ওয়াল ব্যুরো:‌ মানিকতলার খালপাড়ে সুবিধা বঞ্চিত কচিকাঁচাদের নিয়ে স্বাধীনতা দিবস পালন করল স্বেচ্ছসেবী সংগঠন ‘‌ভাষা ও চেতনা সমিতি।’‌ এদিন সেখানে ছিল উৎসবের আমেজ। জাতীয় পতাকা উত্তোলন করেন চলচ্চিত্র পরিচালক শতরূপা সান্যাল। জাতীয় সঙ্গীত এবং নজরুল ইসলামের ‘‌মুক্তির মন্দির সোপান তলে’‌ সমবেত কন্ঠে গেয়ে ওঠে বাচ্চারা।

মাত্র ২০ জন পড়ুয়া নিয়ে ২০১৭ সালে শুরু হয়েছিল ভাষা ও চেতনা পাঠশালা। এখন তার ছাত্র–ছাত্রীর সংখ্যা ২৩১ জন। এবছর খালপাড়ের এক কিশোরী মাধ্যমিক পাশ করেছে। এদিন স্বাধীনতা দিবসের অনুষ্ঠান শেষে ছিল খাওয়াদাওয়া। এরপর শিক্ষণ সামগ্রী তুলে দেওয়া হয়ে পড়ুয়াদের হাতে।

ছিল মহিলাদের স্বাস্থ্য পরীক্ষা শিবির। ৫০ জন মহিলার স্বাস্থ্য পরীক্ষা করেন চিকিৎসক প্রসুন মণ্ডল ও ইন্দ্রানী রায়। সমিতির সম্পাদক ইমানুল হক জানান, খালপাড়ের এই পাঠশালায় একজন পড়ুয়াও পড়া ছেড়ে দেয়নি। বাচ্চারা যাতে পড়াশোনা ছেড়ে না দেয়, সেজন্য তাঁদের সবসময় সতেচন করা হয় সমিতির পক্ষ থেকে। মানিকতলা খালপাড়ের এই পরিবারগুলির পাশে আমরা সবসময় রয়েছি।
এদিন অনুষ্ঠানে ছিলেন লেখক রূপা সেনগুপ্তও। বক্তব্য পেশ করেন ভাস্বতী বসু ও ড. ইমানুল হক। ছিলেন ভাস্কর সেন, সীতাংশু দত্ত, পৃথা বল, সন্দীপন সেনগুপ্ত সহ বহু বিশিষ্ট মানুষ। আর ছোটোরা তো ছিলই।

You might also like
Leave A Reply

Your email address will not be published.