নিউটাউনের ঘটনা থেকে শিক্ষা নিয়ে সতর্ক কলকাতা–সহ একাধিক পুরসভা

দ্য ওয়াল ব্যুরো:‌ নিউটাউনের (Newtown) ঘটনার পর সতর্ক হল অন্য পুরসভাগুলি (Municipality)। মঙ্গলবার নিউটাউনের টেকনো সিটি এলাকায় জল ভেঙে হাঁটতে গিয়ে একটি নিকাশি নালায় পা আটকে যায় এক বৃদ্ধার। বেকায়দায় পড়ে আহত হন তিনি। দমকল সূত্রে জানা গেছে, জলের নিচে নিকাশিনালার ঢাকনা বোঝা যাচ্ছিল না। জলের মধ্যে আড়াইঘণ্টা আটকে ছিলেন তিনি। পরে বিপর্যয় মোকাবিলা দল এসে ওই বৃদ্ধাকে উদ্ধার করে। এই ঘটনায় নিউটাউনের নিকাশির পরিস্থিতি নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। তবে এই ঘটনায় সতর্ক হল কলকাতা, দমদম, দক্ষিণ দমদম ও বিধাননগর পুরসভা।

দুয়ারে রেশন মামলায় আদালতে স্বস্তি রাজ্যের

কলকাতা পুরসভার নিকাশি বিভাগের দায়িত্বপ্রাপ্ত পুর প্রশাসক মণ্ডলীর সদস্য তারক সিং বিষয়টিতে বলেন, ‘‌কোথাও তো একটা গাফিলতি হয়েছে, নইলে এতো বড় ঘটনা কীভাবে ঘটল। কলকাতায় এরকম যাতে না হয়, ব্যবস্থা নেওয়া হয়েছে।’‌ তিনি জানান, অনেক সময় নিকাশি নালার ঢাকনা বা ম্যানহোলের ঢাকনা চুরি হয়ে যায়। বড় গাড়ি গেলে ভেঙেও যায়। সঠিক সময়ে নতুন ঢাকনা বা মেরামত না করা হলে এধরণের দুর্ঘটনা ঘটতে পারে। তাই কলকাতার প্রতিটি ওয়ার্ডে বৃষ্টির জমা জলে যাতে সমস্যা না হয়, কর্মীরা তা খতিয়ে দেখছেন। তাঁর দাবি, নিউটাউনের মতো ঘটনা কলকাতা পুরসভা এলাকায় হবে না।

বিধাননগর পুরসভার নিকাশি বিভাগের এক আধিকারিক বিষয়টিতে জানিয়েছেন, নিউটাউনের ওই ঘটনা থেকে শিক্ষা নেবেন তাঁরা। ইতিমধ্যেই পুরসভা এলাকার যেসব জায়গায় জল জমে, সেগুলি খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে। কোথাও নালার ঢাকনা খোলা থাকলে তা দ্রুত ঠিক করা হচ্ছে।

দমদম পুরসভার পক্ষে বরুণ নট্ট জানিয়েছেন, লাগাতার বৃষ্টিতে বহু জায়গায় জল জমেছে। তাই মঙ্গলবারই পুরসভার নিকাশি বিভাগের একটি দল এলাকায় এলাকায় ঘুরে পরিস্থিতি খতিয়ে দেখে ব্যবস্থা নিয়েছে। নিউটাউনের মতো ঘটনা যাতে এখানে না ঘটে, তা দেখা হচ্ছে।

দক্ষিণ দমদম পুরসভার প্রশাসক পাঁচু রায়ের বক্তব্য, ‘‌ঘটনার কথা শুনেই আঁতকে উঠেছি। নিকাশি বিভাগকে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছি।’‌ তিনি জানান, এই পুরসভা এলাকার নিকাশির পরিস্থিতি ভালো। জল জমলেও দ্রুত তা নেমে যাচ্ছে। নিউটাউনের মতো ঘটনার কোনও সম্ভাবনা এখানে নেই।

উল্লেখ্য, স্মার্টসিটির তকমা পাওয়া নিউটাউনেও এমন ঘটনায় আতঙ্কিত বাসিন্দারা। অনেকে জানান, যেখানে দুয়ারে সরকারের প্রচার হয় ড্রোনের মাধ্যমে, সেখানে ওই ঘটনা অনভিপ্রেত। নিউটাউন কলকাতা ডেভলপমেন্ট অথরিটির চেয়ারম্যান দেবাশিস সেন অবশ্য সমস্ত নিকাশি নালা খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More