ককটেল ভ্যাকসিন! প্রথমে কোভিশিল্ড, দ্বিতীয় ডোজে কো-ভ্যাকসিন পেলেন উত্তরপ্রদেশের গ্রামবাসীরা

0

দ্য ওয়াল ব্যুরো: ভ্যাকসিনেও ককটেল!

প্রথম ডোজে দেওয়া হয়েছিল কোভিশিল্ড। উত্তরপ্রদেশের সিদ্ধার্থ নগর জেলার একটি গ্রামের ২০ জনকে দ্বিতীয় ডোজে কো-ভ্যাকসিন দেওয়া হয়েছে। যা নিয়ে নেপাল সীমান্ত লাগোয়া গ্রামবাসীদের মধ্যে তীব্র আতঙ্ক তৈরি হয়েছে।

এই ঘটনা নিয়ে শোরগোল পড়তেই উত্তরপ্রদেশ প্রশাসন নড়েচড়ে বসেছে। যোগী আদিত্যনাথ সরকারের তরফে বলা হয়েছে, “এটা নিঃসন্দেহে তদারকির অভাব। যাঁরা সেখানে দায়িত্বে ছিলেন তাঁদের চিহ্নিত করে শাস্তি দেওয়া হবে। তবে এখনও ওই গ্রামবাসীদের কারও শরীরে কোনও বিরূপ প্রতিক্রিয়া দেখা যায়নি।”

গত ১ এপ্রিল গ্রামেরই প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে ভ্যাকসিন নিয়েছিলেন ২০ জন। তাঁদের প্রত্যেককে দ্বিতীয় ডোজ দেওয়ার জন্য ১৪ মে যেতে বলা হয়। কিন্তু ওই দিন তাঁদের কো-ভ্যাকসিন দেওয়া হয়। গ্রামবাসীরা জানিয়েছেন, ১৪ মে যখন তাঁরা দ্বিতীয় ডোজ নিতে যান তখন তাঁদের থেকে প্রথম ডোজের কোনও কাগজপত্র দেখতে চাওয়া হয়নি। তাঁরাও বোঝেননি বিষয়টি। কিন্তু তাঁদের দেওয়া হয় কো-ভ্যাকসিন। যদিও তাঁদের শরীরে এখনও সমস্যা নেই বলেই জানিয়েছেন গ্রামবাসীরা। কিন্তু আতঙ্ক যাচ্ছে না!

এমনিতে সারা বিশ্বেই এখন গবেষকদের অন্যতম চর্চার বিষয় হচ্ছে প্রথম এবং দ্বিতীয় ডোজে দু’রকমের ভ্যাকসিন নিলে বেশি কার্যকরী হয় কি না। সম্প্রতি একটি বিদেশি সমীক্ষাতেও দাবি করা হয়েছ দু’বার দুরকমের ভ্যাকসিন নিলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ছে। কিন্তু এ ব্যাপারে কেন্দ্রীয় সরকার, স্বাস্থ্যমন্ত্রক বা আইসিএমআর কোনও সিদ্ধান্ত নেয়নি। ভ্যাকসিন সংক্রান্ত গাইডলাইনেও কিছু বলা হয়নি।

তার মধ্যেই উত্তরপ্রদেশের এই ঘটনা শিরোনামে এসেছে। যা নিয়ে অনেকেই যোগী সরকারের স্বাস্থ্য দফতরের তীব্র সমালোচনায় অবতীর্ণ হয়েছেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.