শীঘ্র বাড়িতেই মেরামত করা যাবে অ্যাপলের আই ফোন ও ম্যাক

0

দ্য ওয়াল ব্যুরো : ‘ডু ইট ইওরসেলফ’ (Do It Yourself)। আগামী বছর থেকে এই নামে নতুন পরিষেবা চালু করতে চলেছে অ্যাপল। আমেরিকা ও আরও কয়েকটি দেশে পাওয়া যাবে এই পরিষেবা। এই পরিষেবার সাহায্যে অ্যাপলের আই ফোন বা ম্যাক কম্পিউটার ব্যবহারকারী বাড়িতেই যন্ত্রগুলি মেরামত করতে পারবেন। তাঁকে আর সার্ভিস সেন্টারে যেতে হবে না। আই ফোন ও ম্যাক কম্পিউটার সারানোর জন্য অ্যাপলের আসল যন্ত্রাংশ কিনতে পারবেন অনলাইন স্টোর থেকে।

প্রথম দফায় ডু ইট ইওরসেলফ অপশনে আই ফোন থারটিন ও আই ফোন টুয়েলভ সিরিজের পার্টস এবং টুলস পাওয়া যাবে। পরে ম্যাক কম্পিউটারেরও বিভিন্ন যন্ত্রাংশ পাওয়া যাবে। এম ওয়ান চিপ চালিত যন্ত্রাংশও কিনতে পারবেন ম্যাক কম্পিউটার ব্যবহারকারী। এম ওয়ান চিপ চালিত যন্ত্রাংশের মধ্যে রয়েছে নতুন ম্যাকবুক প্রো ফরটিন এবং আই ম্যাক ২৪ ইঞ্চি।

প্রথমে ডু ইট ইওরসেলফ পরিষেবার মাধ্যমে আই ফোনের ডিসপ্লে, ব্যাটারি ও ক্যামেরা মেরামত করা যাবে। এগুলিকে অ্যাপল বলে ‘কমনলি সার্ভিসড মডিউল’। অ্যাপল জানিয়েছে, আগামী বছরের শেষের দিকে আই ফোন ও ম্যাক কম্পিউটারের অন্যান্য মেরামতির কাজও করতে পারবেন ব্যবহারকারী।

অ্যাপলের চিফ অপারেটিং অফিসার জেফ উইলিয়ামস বলেন, গত তিন বছরে তাঁদের সংস্থার সার্ভিস লোকেশন বেড়েছে দ্বিগুণ। সেখান থেকে অ্যাপলের আসল যন্ত্রাংশ কিনতে পাওয়া যাচ্ছে। এর ফলে যাঁরা নিজেদের যন্ত্রগুলি নিজেরাই সারাতে চাইবেন, তাঁদের সুবিধা হবে।

অ্যাপলের রিপেয়ার স্টোরে ২০০-র বেশি যন্ত্রাংশ কিনতে পাওয়া যাবে। ওই সংস্থার মতে, যাঁদের ইলেকট্রনিক যন্ত্রপাতি সারানোর কিছু অভিজ্ঞতা আছে, তাঁদের পক্ষে সেলফ সার্ভিসই সুবিধাজনক। অন্যরা মোবাইল বা কম্পিউটার সারানোর জন্য অ্যাপলের স্বীকৃত সার্ভিস সেন্টারে এলেই ভাল হয়।

You might also like
Leave A Reply

Your email address will not be published.