টিকা না পাওয়া পুর-ভোটারদের ভ্যাকসিনের ব্যবস্থা করার নির্দেশ নির্বাচন কমিশনের

0

দ্য ওয়াল ব্যুরো: করোনার নয়া স্ট্রেন ওমিক্রন ভয় ধরাচ্ছে। এরমধ্যেই কলকাতা পুরভোট। আগেই একাধিক বিধি জারি করেছে রাজ্য নির্বাচন কমিশন। এবার করোনার টিকা না পাওয়া পুর-ভোটারদের আলাদা ভাবে ক্যাম্প করে ভ্যাকসিন দেওয়ার নির্দেশ দিয়েছে কমিশন। যার সম্পূর্ণ খরচ ও লজিস্টিক সহায়তা দেবে কলকাতা পুরসভা।

সমস্ত টিকা না পাওয়া ভোটারদের ভ্যাকসিন দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডের স্বাস্থ্যকেন্দ্রে ওই বিশেষ ভ্যাক্সিনেশন ক্যাম্প করতে হবে।

১৯ শে ডিসেম্বর কলকাতা পুরসভার পুরভোট। করোনার কথা মাথায় রেখেই আসন্ন পুরভোটের ১৪৪টি ওয়ার্ড পিছু স্বাস্থ্য বিশেষজ্ঞকে নিয়োগ করা হয়েছে। রাজ্যে এখনও সংক্রমণ বাড়ছে করোনার। বিশেষ করে কলকাতায় করোনার সংক্রমণের গ্রাফ উর্দ্ধমুখী। তাই পুরভোটের ফলে করোনার বাড়বাড়ন্ত যাতে না হয় সেদিকে নজর রয়েছে রাজ্য নির্বাচন কমিশনের। তাই এখনও যেসব পুর-ভোটার ভ্যাকসিন পাননি, তাঁদের জন্যই ওই বিশেষ ব্যবস্থার নির্দেশ দিয়েছে কমিশন।

জানা গেছে, রাজ্যের করোনা সংক্রমণের সিংহভাগই আক্রান্ত হচ্ছেন কলকাতা ও উত্তর ২৪ পরগনায়। তাই কলকাতা পুরভোটে সংক্রমণের কথা মাথায় রেখেই এই বিশেষ সিদ্ধান্ত।

সেইসঙ্গে, স্বাস্থ্যবিশেষজ্ঞরা প্রত্যেক ওয়ার্ডে করোনা বিধি মানা হচ্ছে কিনা তাতে নজর দেবেন। ভোটারদের করোনা বিধি নিয়ে সচেতন করবেন।

পাশাপাশি, এবার পুরভোটে ৫টি মহিলা বুথ রাখা হচ্ছে। যে বুথগুলিতে কোনও পুরুষ ভোটকর্মী থাকবেন না। শুধুমাত্র মহিলা ভোট কর্মীরা থাকবেন। কলকাতা পুরসভার ১০টি বরোতে করা হচ্ছে এই পাঁচ মহিলা বুথ। উল্লেখ্য এবার মোট বুথ ৪৯৫৯টি। যার মধ্যে ওই পাঁচটি থাকছে মহিলা বুথ। এই পাঁচটি বুথ ছাড়া সব বুথেই থাকবে পুরুষ ভোটকর্মীরা।

You might also like
Leave A Reply

Your email address will not be published.