মোদী সরকারের সঙ্গে মতবিরোধের জন্যই ভারতে টেসলার গাড়ি বিক্রি করতে পারিনি, দাবি ইলোন মাস্কের

0

দ্য ওয়াল ব্যুরো : ২০১৯ সালের শুরুর দিকে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ধনী ইলোন মাস্ক (Elon Musk) ঘোষণা করেছিলেন, ভারতে (India) টেসলার (Tesla) গাড়ি বিক্রি করবেন। কিন্তু তারপরে প্রায় তিনবছর কেটে গেলেও এখানে ওই বিদ্যুৎচালিত গাড়ি বিক্রি শুরু হয়নি। বৃহস্পতিবার টুইটারে পোস্ট করে ইলোন মাস্ক বললেন, ‘সরকার আমাদের রীতিমতো চ্যালেঞ্জ করেছে। এখনও আমরা ভারতে গাড়ি বিক্রির চেষ্টা চালিয়ে যাচ্ছি।’ টেসলার সিইও মাস্ক বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশাসনের সঙ্গে দীর্ঘদিন আমাদের কথাবার্তা চলছে। কিন্তু ভারতে কারখানা তৈরি নিয়ে আমরা একমত হইনি। তাছাড়া ভারতে আমদানি শুল্ক ১০০ শতাংশ। শুল্কের চড়া হারও ভারতে টেসলার গাড়ি বিক্রির পক্ষে বাধা হয়ে দাঁড়াচ্ছে।”

মোদী সরকার টেসলাকে বলেছিল, ভারতে গাড়ি তৈরি করতে হলে প্রয়োজনীয় কাঁচামাল ও সরঞ্জাম এদেশ থেকে কিনতে হবে। তাছাড়া সরকারকে আগেভাগে জানাতে হবে, টেসলা ভারতে ব্যবসার জন্য কী পরিকল্পনা করেছে। মাস্ক পাল্টা দাবি করেছিলেন, আমদানি শুল্ক কমানো হোক। ভারতে সস্তায় গাড়ি বিক্রির অনুমতি দেওয়া হোক।

গত অক্টোবরে এক কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছিলেন, টেসলাকে বলা হয়েছে, ভারতের বাজারে চিনে তৈরি গাড়ি বিক্রি করা যাবে না। টেসলা বরং ভারতেই গাড়ির কারখানা তৈরি করুক। সরকারের বক্তব্য, ভারতের জনসংখ্যার সঙ্গে চিনের তুলনা করা চলে। এখানে বিদ্যুৎচালিত গাড়ির বিরাট বাজার সৃষ্টি হতে পারে। কিন্তু এখানকার বাজারে সস্তায় গাড়ি বিক্রি করে মূলত মারুতি সুজুকি এবং হুন্ডাই মোটর কর্পোরেশন।

টেসলার অন্যতম প্রতিদ্বন্দ্বী মার্সিডিজ বেঞ্জ বুধবার ঘোষণা করেছে, ভারতে তারা বিদ্যুৎচালিত এস ক্লাস সেডান গাড়ি বিক্রি করবে। তার বিভিন্ন অংশ অ্যাসেম্বল করা হবে ভারতেই।

You might also like
Leave A Reply

Your email address will not be published.