আকাশ থেকে ড্রোনে চড়ে এল ভ্যাকসিন! তেলেঙ্গানায় অভিনব নজির

1

দ্য ওয়াল ব্যুরো: আকাশ থেকে উড়ে আসছে ওষুধ! ভ্যাকসিনও (Vaccine)! তেলেঙ্গানায় (Telengana) সম্প্রতি এমনি অভিনব ঘটনার সাক্ষী থেকেছেন মানুষ। সৌজন্যে সে রাজ্যের সরকার।

যোগীর উত্তরপ্রদেশের বিজ্ঞাপনে মা উড়ালপুলের ছবি

সম্প্রতি তেলেঙ্গানার ভিকারাবাদ জেলায় ড্রোনের (Drone) মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে ওষুধপত্র আর ভ্যাকসিন পৌঁছে দেওয়া হয়েছে। দেশে এই প্রথম এমন উদ্যোগ। খুশি সাধারণ মানুষ থেকে শুরু করে সরকারি আধিকারিকরাও। এদিন তেলেঙ্গানা সরকারের ‘মেডিসিন ফ্রম স্কাই’ প্রকল্পের সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অসামরিক বিমান চলাচল মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। তিনি বলেন শুধুমাত্র তেলেঙ্গানা নয়, গোটা দেশের কাছেই এই উদ্যোগ বৈপ্লবিক।

এভাবে ড্রোনের মাধ্যমে মাত্র ৫ মিনিটের মধ্যেই ৬ কিলোমিটার অঞ্চলে ১২ কেজি ওষুধ, ২০টি ভ্যাকসিনের ভায়াল পৌঁছে দেওয়া হয়েছে।

২০১৯ সালে ‘মেডিসিন ফ্রম স্কাই’ প্রকল্প চালু করেছিল তেলঙ্গানা সরকার। এবার কোভিড সংকটের মধ্যে ওই প্রকল্পে রাজ্যের প্রত্যন্ত অঞ্চলে ভ্যাকসিন পৌঁছে দিচ্ছে সরকার। শনিবার পরীক্ষামূলকভাবে ভ্যাকসিনের বাক্স বয়ে নিয়ে গিয়েছে ড্রোন। আগামীদিনে এভাবেই ড্রোনের মাধ্যমে ওষুধপত্র আর ভ্যাকসিন ঘরে ঘরে পৌঁছে যাবে।

ড্রোন সাধারণত নজরদারি সংক্রান্ত কাজেই এযাবৎ ব্যবহৃত হয়ে এসেছে। তবে ইদানীং তা অন্যান্য নানা কাজে লাগানোর চেষ্টা চালানো হচ্ছে। তেলেঙ্গানা সরকারের দেখানো পথে আর কোনও রাজ্য হাঁটে কিনা সেটাই এখন দেখার।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like
1 Comment
  1. […] আকাশ থেকে ড্রোনে চড়ে এল ভ্যাকসিন! তেলে… […]

Leave A Reply

Your email address will not be published.