১ জানুয়ারি থেকে রেডিমেড জামাকাপড়, জুতোর দাম বাড়বে কেন

0

দ্য ওয়াল ব্যুরো : ২০২২ সালের প্রথম দিনটি (New Year’s Day) থেকে দেশে গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স (GST)-র কয়েকটি বিধি বদলে যাচ্ছে। সরকার আগেই বিজ্ঞপ্তি (Notification) দিয়ে এই পরিবর্তনের কথা জানিয়েছিল। নতুন বিধি অনুযায়ী ই-কমার্স অপারেটররা গণ পরিবহণ ও রেস্তোরাঁর মাধ্যমে পরিষেবা দিলে তাঁদের কর দিতে হবে। এর পাশাপাশি জুতো ও তাঁতশিল্পেও ইনভার্টেড শুল্ক কাঠামো পরিবর্তন করা হচ্ছে। আগামী শনিবার থেকে যে কোনও দামের জুতোর ওপরে জিএসটি দিতে হবে ১২ শতাংশ। তুলো ছাড়া অন্য যে কোনও উপাদানে নির্মিত পোশাকের ওপরে জিএসটি দিতে হবে ১২ শতাংশ। রেডিমেড পোশাকের ওপরেও নতুন হারে জিএসটি দিতে হবে।

জিএসটি বিধি পরিবর্তনের ফলে নতুন বছরের শুরু থেকেই রেডিমেড পোশাক ও জুতোর দাম বাড়বে। বর্তমানে জুতোর ওপরে পাঁচ শতাংশ জিএসটি দিতে হয়। নতুন বছরে বাড়বে আরও সাত শতাংশ। তুলো ছাড়া অন্য পণ্যে নির্মিত পোশাকের ওপরেও বর্তমানে পাঁচ শতাংশ জিএসটি দিতে হয়। আগামী বছরে সেক্ষেত্রেও ১২ শতাংশ জিএসটি দিতে হবে।

জিএসটি বা পণ্য পরিষেবা কর ব্যবস্থায় এই পরিবর্তনের বিরোধিতা করা হয়েছে নানা মহল থেকে। পশ্চিমবঙ্গের প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্র বলেছিলেন, জিএসটি-র হারে পরিবর্তন করলে অন্তত দেড় কোটি চাকরির সুযোগ নষ্ট হবে। তাঁর দাবি, কটন সেক্টরে ইতিমধ্যে ৭০ শতাংশ মুদ্রাস্ফীতি দেখা দিয়েছে।

সরকার আশা করছে, জিএসটি-র হারে পরিবর্তন করলে কর হিসাবে বাড়তি পাওয়া যাবে ৭ হাজার কোটি টাকা। অমিত মিত্রের দাবি, সরকারের এই আশা পূরণ হবে না। কিন্তু পণ্য ও পরিষেবা কর বৃদ্ধি পেলে অনেক কারখানা বন্ধ হয়ে যাবে। পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রীর অভিযোগ, কেন্দ্রীয় সরকার জিএসটি কাউন্সিলের সঙ্গে আলোচনা না করেই ওই করের বিধিতে পরিবর্তন করেছে।

মেট্রো শহরগুলিতে অনেকের দৈনন্দিন জীবনযাত্রার অঙ্গ হয়ে উঠেছে ওলা, উবেরের মতো অ্যাপ ক্যাব পরিষেবা। নতুন জিএসটি বিধি অনুযায়ী ২০২২ সালের ১ জানুয়ারি থেকে ই-কমার্স প্ল্যাটফর্মের মাধ্যমে যদি অটো বা ট্যাক্সি পরিষেবা দেওয়া হয়, তাহলে জিএসটি দিতে হবে পাঁচ শতাংশ। এর আগে অ্যাপ রেডিও ক্যাবের ওপরে ছয় শতাংশ পরিষেবা কর নেওয়া হত। নতুন বছর থেকে ওই পরিষেবার ওপরে কর কমছে।

আগামী বছরে সুইগি ও জোম্যাটোর মতো ফুড ডেলিভারি অ্যাপও রেস্তোরাঁ পরিষেবার ওপরে জিএসটি সংগ্রহ করবে। সেই কর তারা জমে দেবে সরকারের কাছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.