রাতের বৃষ্টিতে ভাসল কলকাতা, বহু এলাকা জলের তলায়, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত এক

দ্য ওয়াল ব্যুরো: সাররাত ধরে চলা বৃষ্টির জেরে কলকাতার বহু অংশ জলের তলায়। শুক্রবার সকালে বৃষ্টি থামলেও, আকাশ মেঘলা। যদিও আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী এদিনও বৃষ্টিতে ভাসবে কলকাতা ও দক্ষিণবঙ্গ।

গতকালই খবর এসেছিল আলিপুর আদালতে বিদ্যুৎস্পৃষ্ট হয়েছেন দু’জন আইনজীবী। জোড়াবাগানেও জমা জলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক প্রৌঢ়ের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

আলিপুর আবহাওয়া দফতরের তথ্য বলছে, গতকাল অর্থাৎ বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা থেকে আজ শুক্রবার ভোর সাড়ে ৫টা পর্যন্ত কলকাতার আলিপুরে ১৪৯ এবং দমদমে ১৪৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। কিন্তু এর মধ্যে প্রায় ১০০ মিলিমিটার বৃষ্টিই হয়েছে কাল রাতে ঘণ্টা তিনেক। মোটামুটি সাড়ে আটটা থেকে সাড়ে এগারোটা।

এই অল্প সময়ের মধ্যে তীব্র পরিমাণে বৃষ্টির কারণে কলকাতার অধিকাংশ এলাকাই জলের তলায় চলে যায়। উত্তর কলকাতায় বৃষ্টির দাপট অনেক বেশি ছিল, বহু এলাকায় কোমর পর্যন্ত জল উঠে যায়। দক্ষিণেও বেহালা ও সংলগ্ন অঞ্চল জলের তলায়। এমনকি বাইপাস সংলগ্ন এলাকা, সল্টলেক– যেসব দিকে তেমন জল জমার সমস্যা শোনা যায় না, কালকের বৃষ্টিতে জল জমে সেখানেও।

কাল রাতের ওই বিশেষ সময়েই বঙ্গোপপসাগরে ঘনীভূত নিম্নচাপটি বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গে প্রবেশ করেছিল বনগাঁর কাছাকাছি কোনও একটি অঞ্চল দিয়ে। উত্তর কলকাতার বেশ কাছ দিয়ে নিম্নচাপটি এগিয়ে যাওয়ায় তার সরাসরি ধাক্কা এসে পড়ে কলকাতার ওপরে, ভারী বৃষ্টিতে ভেসে যায় শহর।

তবে বৃহস্পতিবার রাতের পর নিম্নচাপের অবস্থান কলকাতা থেকে বেশি কিছুটা দূরে হওয়ায় বৃষ্টির দাপট কমে শহরে। শুক্রবার সকাল থেকে নতুন করে ভারী বৃষ্টি না হলেও আকাশ মেঘলা। এ দিন দুপুর থেকে ফের জোর বৃষ্টি নামতে পারে শহরে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More