হুগলি থেকে মালদহ! বিষ খাওয়া শিক্ষিকার বদলি আটকে রাজ্যকে ভর্ৎসনা হাইকোর্টের

দ্য ওয়াল ব্যুরো: দক্ষিণ থেকে একেবারে উত্তরে। হুগলি থেকে একেবারে মালদহে। জনৈক এক স্কুল শিক্ষিকার (Teacher) চুক্তিভিত্তিক এই বদলির আদেশের উপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করল কলকাতা হাইকোর্ট (Highcourt)। সেই সঙ্গে এমন আদেশের জন্য রাজ্য সরকারকে ভর্ৎসনাও করেছেন উচ্চ আদালতের বিচারপতি।

পেট্রল-ডিজেলের দাম কমতে পারে অনেকটা, জিএসটি কাউন্সিলের ভাবনা কার্যকর হলে

জানা গেছে, মামলাকারী স্কুল শিক্ষিকার নাম অনিমা নাথ। কিছুদিন আগেই বদলি নিয়ে অসন্তোষের কারণে বিকাশ ভবনের সামনে বিষ খেয়ে আত্মহত্যার পথ বেছে নিয়েছিলেন পাঁচ শিক্ষিকা। অনিমা নাথও তাঁদের মধ্যে ছিলেন অন্যতম। তিনি হুগলির এক বিদ্যালয়ে চুক্তিভিত্তিক শিক্ষকতার কাজ করতেন। গত ১৯ অগস্ট তাঁকে হুগলি থেকে মালদহে স্থানান্তরিত করা হয়। কর্তৃপক্ষের এই বদলির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেন অনিমা নাথ। এদিন তার শুনানি ছিল।

হাইকোর্টের বিচারপতি সৌগত ভট্টাচার্য জানিয়েছেন, এইভাবে চুক্তিভিত্তিক শিক্ষকদের স্থানান্তরের নির্দেশ দেওয়া যায় না। এমন নিয়মই নেই। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত এই স্থানান্তরের নির্দেশের উপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করা হয়েছে।

মামলার শুনানিতে বিচারপতি বলেন, এভাবে শিক্ষকদের বদলি করা যায় নাকি? তাঁরা ভবিষ্যত গড়ার কারিগর। কেন তাঁদের আত্মহত্যার পথ বেছে নিতে হবে? এই মামলার পরবর্তী শুনানি হবে ১৫ নভেম্বর। আদালতের সিদ্ধান্তে খুশি মামলাকারি।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More