ভারতীয় নৌবাহিনীতে ২৫০০ নাবিক পদে নিয়োগে দরখাস্তের শেষ সুযোগ আগামীকাল, জানুন বিস্তারিত

1

দ্য ওয়াল ব্যুরো: ভারতীয় প্রতিরক্ষা বাহিনীর অংশ হতে চান? বিশ্বের পঞ্চম যুদ্ধ বাহিনী ভারতীয় নৌসেনায় (Indian Navy) চলছে নিয়োগ প্রক্রিয়া। দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ করলেই মিলবে চাকরির সুযোগ। ভারতীয় নৌসেনার নাবিকের (Indian Navy sailor) ২৫০০ শূণ্য পদে নিয়োগ চলছে। আগামীকাল অর্থাৎ ২৫ তারিখই শেষ সময় আবেদন জমা দেওয়ার।

সোমবার আবেদন জমা দেওয়ার শেষ সময় পেরিয়ে যাওয়ার আগেই আবেদন করুন ভারতীয় নৌসেনার নাবিক পদের জন্য। আর্টিফিশিয়ার অ্যাপপেরেন্টিস বা ট্রেনি পদে খালি আছে ৫০০ পদ। অন্যদিকে, সিনিয়র সেকেন্ডারি রিক্রুইটস পদে শূণ্য পদের সংখ্যা ২০০০। গত ১৬ অক্টোবর থেকে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া। শর্ত, কেবল অবিবাহিত পুরুষরাই এই পদের জন্য আবেদন করতে পারবেন। উৎসাহীরা নৌসেনার অফিসিয়াল ওয়েবসাইট joinindiannavy.gov.in তে গিয়ে আবেদন করতে পারেন।

পদ: আর্টিফিশিয়ার অ্যাপপেরেন্টিসের নাবিক
শূণ্য পদের সংখ্যা- ৫০০
বেতন ক্রম – ২১,৭০০-৬৯,১০০/-
লেবেল– ৩

পদ- সিনিয়র সেকেন্ডারি রিক্রুইটসের নাবিক
শূণ্য পদ- ২০০০
বেতন ক্রম- ২১,৭০০-৬৯,১০০/-
লেবেল-

আরও পড়ুনঃ আইসিএসই ও আইএসসি পরীক্ষার প্রস্তুতি শুরু, কোভিড বিধি মেনে পরিকল্পনায় ব্যস্ত স্কুল

এই দুই পদে আবেদনের জন্য নূন্যতম যোগ্যতা-

শুধু মাত্র বিজ্ঞান বিভাগের পড়ুয়াই আবেদন করতে পারবেন। সেক্ষত্রে শর্ত অঙ্ক ও পদার্থ বিদ্যা সহ দ্বাদশ শ্রেণি পাশ হতে হবে। পাশাপাশি রসায়ন, জীববিদ্যা ও কম্পিউটার সায়েন্সের মধ্যে যেকোনো একটি বিষয় থাকা আবশ্যক। ভারত সরকারের স্বীকৃত বোর্ডের স্কুল থেকে উত্তীর্ণ করলেই আপনি আবেদন করতে পারবেন।

বয়সসীমা- প্রার্থীর জন্ম অবশ্যই ১ ফেব্রুয়ারি ২০০২ থেকে ৩১ জানুয়ারি ২০০৫ সালের মধ্যে হতে হবে।

কীভাবে প্রার্থী বাছাই হবে?

প্রথমেই আপনাকে লিখিত পরীক্ষায় বসতে হবে। সেই পরীক্ষায় উত্তীর্ণ হলে পরে আপনাকে ফিজিক্যাল ফিটনেস পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এই পরীক্ষায় অংশ নেওয়ার জন্য আপনার উচ্চতা অবশ্যই ৫ ফুট ১ ইঞ্চি বা ১৫৭ সেন্টিমিটারের ওপর হতে হবে।

ফিটনেস পরীক্ষাঃ ১.৬ কিলোমিটার মাত্র ৭ মিনিটে শেষ করতে হবে, ২০ টা উঠক বৈঠক ও ১০ টি পুস আপ।

ফিটনেস পরীক্ষায় পাশ করার পর দিতে হবে মেডিক্যাল টেস্ট। সেখানে উত্তীর্ণ হলেই মিলবে আপনার চাকরির সুযোগ।

কীভাবে আবেদন করবেন?

আগ্রহী প্রার্থীরা আবেদন করতে পারবেন Indian Navy-এর অফিসিয়াল ওয়েব সাইট (www.joinindiannavy.gov.in) থেকে। আবেদন সংক্রান্ত যাবতীয় খুঁটিনাটি তথ্য পাবেন এই অফিসিয়াল ওয়েব সাইটেই। তাহলে আর অপেক্ষা কেন? এখুনি আবেদন করুন আপনি। প্রস্তুতি নিন পরীক্ষার জন্য।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like
Leave A Reply

Your email address will not be published.