নেটদুনিয়ায় শিশু সুরক্ষার স্বার্থে বাবা-মায়েদের জন্য বাংলায় বিশেষ প্রশিক্ষণ ইনস্টাগ্রামের

0

দ্য ওয়াল ব্যুরো: ইন্টারনেট ব্যবহারকারী শিশু ও কিশোরদের নিরাপত্তা বজায় রাখতে তাদের বাবা-মায়েরদের জন্য প্রশিক্ষণমূলক নির্দেশিকা চালু করল ইনস্টাগ্রাম। বাংলা ভাষাতেও মিলবে এই সুবিধা। ইন্টারনেটের যাবতীয় নিরাপত্তাবিধির সন্ধান দেবে ইনস্টাগ্রাম, যাতে নতুন প্রজন্ম সুরক্ষিতভাবে নেট পরিষেবা নিতে পারে।

কী থাকছে তাতে? শিশুদের সঙ্গে আলাপচারিতার মাধ্যমে ইনস্টাগ্রামের বিভিন্ন টুলস ও তার ব্যবহার শেখাতে পারবেন বাবা মায়েরা। শিশুদের সুরক্ষা বিধানকারী সংস্থা যেমন, সেন্টার ফর সোশ্যাল রিসার্চ, সাইবার পিস ফাউন্ডেশন, আরম্ভ ইন্ডিয়া ইনিশিয়েটিভ, ইয়ং লিডার্স ফর অ্যাক্টিভিটি সিটিজেনশিপ, ইটস্‌ ওকে টু টক অ্যান্ড সুইসাইড প্রিভেনশন ইন্ডিয়া ফাউন্ডেশন প্রভৃতি শিশুদের সুরক্ষা বিধায়ক সংস্থার নির্দেশাবলী অনুযায়ী নিয়মনীতি নির্ধারণ করা হয়েছে।

থাকছে নতুন সংযুক্ত হওয়া বৈশিষ্ট্য যেমন, ‘ডিএম রিচেবিলিটি কন্ট্রোলস’। যার মাধ্যমে ইনস্টাগ্রামে কোন ব্যক্তি মেসেজ করতে পারবে বা কে নতুন কোনো গ্রুপে অ্যাড করতে পারবে তা ব্যবহারকারী নিয়ন্ত্রণ করতে পারবেন। এইরকম আরও একটি বৈশিষ্ট্য হল ‘বাল্ক কমেন্ট ম্যানেজমেন্ট’। এটির মাধ্যমে অপ্রয়োজনীয় বা নেতিবাচক মতামতগুলি ডিলিট করে দেওয়া যাবে অতি সহজেই। এমনকি ব্লক ও করা যেতে পারে অপছন্দের আকাউন্ট।এইরকমই আরও একটি বিশেষত্ব হল ‘রেস্ট্রিক্ট’, যা ব্যবহার করে অপ্রয়োজনীয় কথোপকথন থেকে দূরত্ব রাখতে পারবে শিশুরা।

ভারতে ইনস্টাগ্রামের পাবলিক পলিসি অ্যান্ড কম্যুনিটি আউটরীচ ম্যানেজার তারা বেদী বলেন, পরিবর্তিত পরিস্থিতিতে শিশুদের ইন্টারনেট ব্যবহার লক্ষ্যণীয়ভাবে বেড়েছে এখন বাবা-মায়েদের প্রয়োজন তাদের শিশুদের সুরক্ষা কৌশল সম্পর্কে অবগত থাকা। নিরাপত্তা ব্যবস্থাগুলি সম্পর্কে বিশদে জানা থাকলে বাবা-মায়েরা নিশ্চিন্তভাবে তাদের সন্তানদের ইন্টারনেট ব্যবহার করতে দিতে পারবেন। এইজন্যই ইনস্টাগ্রামে পেরেন্টস গাইড বিভাগটি শুরু করা হয়েছে।

ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের নিরাপত্তা আরও এক ধাপ বেশি সুদৃঢ় হল নতুন এই গাইডের মাধ্যমে। ১৬ বছরের কম বয়সীরা প্রাইভেট অ্যাকাউন্ট খুলতে পারবে। সিকিউরিটি চেকআপ ফিচারটি ব্যবহার করে জানা যাবে কোনো অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কিনা। কিভাবে অ্যাকাউন্ট সুরক্ষিত রাখা যাবে তার সুলুকসন্ধানও মিলবে নতুন বৈশিষ্ট্যের মধ্যে।

বাংলায় পেরেন্ট গাইডের লিঙ্ক দেখতে হলে: https://scontent.fdel21-1.fna.fbcdn.net/v/t39.8562-6/10000000_1146406985849771_3326842684763139210_n.pdf?_nc_cat=101&ccb=1-3&_nc_sid=ad8a9d&_nc_ohc=FSgIbbsqZcIAX_BT0-q&_nc_ht=scontent.fdel21-1.fna&oh=67b4cfb605a40ab43afc96b9e1ec1626&oe=6103D63B

You might also like
Leave A Reply

Your email address will not be published.