কোভিডের কারণে জয়েন্ট এন্ট্রান্সের অ্যাডভান্সড পরীক্ষা স্থগিত

0

দ্য ওয়াল ব্যুরো: করোনা আবহে এবার স্থগিত করে দেওয়া হল জয়েন্ট এন্ট্রান্সের অ্যাডভান্সড পরীক্ষা। সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষার দিনক্ষণ এখনও ঘোষণা হয়নি। বিভিন্ন রাজ্যেও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ভবিষ্যত নিয়ে প্রশ্ন রয়েছে। এই পরিস্থিতিতে আপাতত স্থগিত হয়ে গেল জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সড পরীক্ষা।

৩ জুলাই পরীক্ষা হওয়ার কথা ছিল। করোনার বাড়বাড়ন্তের জন্য আইআইটি খড়গপুর এই পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। বিবৃতি দিয়ে আইআইটি কর্তৃপক্ষ জানিয়েছে, পরবর্তীকালে সঠিক সময়ে এ বিষয়ে পরীক্ষার্থীদের জানানো হবে।

জেইই মেইন পরীক্ষায় পাশ করার পর আড়াই লক্ষ পরীক্ষার্থীর জেইই অ্যাডভান্সড পরীক্ষা দেওয়ার কথা ছিল। ৩ জুলাই জেইই অ্যাডভান্সডের দু’টি পেপারের পরীক্ষা হওয়ার কথা ছিল। প্রথম দফায় সকাল ৯টা থেকে দুপুর ১২টা ও দ্বিতীয় দফায় আড়াইটে থেকে বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত পরীক্ষা হওয়ার কথা ছিল। জেইই অ্যাডভান্সড পরীক্ষার মাধ্যমে স্নাতক ও স্নাতকোত্তরে পড়ার সুযোগ পাওয়া যায়।

আগেই আইআইটি খড়গপুর জানিয়েছিল, দ্বাদশ শ্রেণি বা তার সমতূল্য কোনও পরীক্ষায় অঙ্ক, রসায়ন, পদার্থবিদ্যা সহযোগে পাশ করলেই আইআইটির পরীক্ষায় বসা যাবে। তবে এ বার গত বারের মতো ৭৫ শতাংশ নম্বরের নিয়ম নেই। কারণ করোনা আবহে একাধিক রাজ্য বিকল্প পদ্ধতিতে পরীক্ষা নিয়েছে। যেসব পরীক্ষার্থী ২০২০ সালে জেইই অ্যাডভান্সড পরীক্ষার জন্য নাম জমা করেও পরীক্ষা দিতে পারেননি, তাঁরা যাতে এ বার পরীক্ষা দিতে পারেন, সেই ব্যবস্থাও করেছে আইআইটি কর্তৃপক্ষ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.