দূষণ ও খরচ কমাতে পরিবেশ-বান্ধব বৈদ্যুতিক গাড়ি পাচ্ছে কলকাতা পুলিশ

দ্য ওয়াল ব্যুরো:‌ পুরনো গাড়ির বদলে এবার নতুন পরিবেশবান্ধব গাড়ি পাবে কলকাতা পুলিশ (Kolkata Police)। পুলিশ সূত্রে খবর, ১৫ বছরেরও বেশি পুরনো গাড়িগুলি এবার বদলে ফেলা হবে। ২২৬টি বৈদ্যুতিক গাড়ি ৮ বছরের জন্য লিজে নেওয়া হচ্ছে। পেট্রোল–ডিজেলের ব্যবহার কমানোর পাশাপাশি বায়ু ও শব্দ দূষণ কমাতেই এই সিদ্ধান্ত।

কলকাতা পুলিশের বিভিন্ন বিভাগকে দেওয়া হবে ২২৬টি টাটা নিক্সন ইলেকট্রিক গাড়ি। সূত্রের খবর, সোমবার স্বরাষ্ট্র ও পার্বত্য বিষয়ক দফতরের সচিবালয় থেকে একটি চিঠিতে জানানো হয়েছে ‌গাড়ি বাবাদ ৮.৮২ কোটি টাকা ধার্য করা হয়েছে।

এখন কলকাতা পুলিশের কাছে ৪ হাজারেরও বেশি গাড়ি ও মোটরবাইক রয়েছে। যার মধ্যে ২০০টি গাড়ি ১৫ বছরেরও পুরনো। সেগুলির ব্যবহার বন্ধ করবে পুলিশ। ইলেকট্রিক গাড়িগুলি মূলত ট্রাফিকগার্ড, পেট্রোলিং ইউনিটকে দেওয়া হবে। গাড়িগুলির প্রতি কিলোমিটার বিদ্যুতের খরচ পড়বে ৯০ পয়সা থেকে ১ টাকার মধ্যে। এবং রক্ষাণাবেক্ষণের খরচ বছরে মাত্র ৫০ থেকে ৬০ হাজার টাকা। যা পেট্রোল বা ডিজেল চালিত গাড়ির তুলনায় অনেক কম। ইতিমধ্যেই শহরের বিভিন্ন জায়গায় চার্জিং পয়েন্ট তৈরির পরিকল্পনা শুরু হয়েছে।

উল্লেখ্য, গত বছর ২৮ জানুয়ারি দেশের বাজারে নিক্সন ইভি নিয়ে আসে টাটা মোটরস। করোনার জেরে প্রথম কয়েকমাস সে ভাবে বিক্রি হয়নি। তবে ধীরে ধীরে বাজার তৈরি করতে শুরু করে এই ইলেকট্রিক গাড়ি। ক্রমেই জনপ্রিয় হয়ে ওঠে ক্রেতাদের কাছে। এখন দেশের সর্বাধিক বিক্রিত গাড়ির তালিকায় শীর্ষে রয়েছে এটি।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More