ভারতে হঠাৎ কোরিয়ান শেখার ধুম! স্কুইড গেমের জনপ্রিয়তা আকাশ ছুঁয়েছে

0

দ্য ওয়াল ব্যুরোঃ আগেই ছিল, তবে লকডাউনের সময় ওটিটি যেন গেঁথে গেছে মানুষের মনে। কত ছবি, কত সিরিজ মুক্তি পেয়েছে এই ওটিটি প্ল্যাটফর্মে, আর সঙ্গে সঙ্গেই তা লুফে নিয়েছেন দর্শকরা। তেমনই এক সিরিজের নাম স্কুইড গেম, নেটফ্লিক্সের পর্দায় যা তুমুল আলোড়ন ফেলে দিয়েছে। স্কুইড গেমের জনপ্রিয়তা এতটাই, যে দেশের ছেলেমেয়েরা এখন দলে দলে কোরিয়ার ভাষা শিখতে ছুটছেন।

সম্প্রতি একটি সমীক্ষা করে দেখা গেছে, ইংরেজি, হিন্দি, স্প্যানিশ, ফ্রেঞ্চ প্রভৃতি সব ভাষাকেই চ্যালেঞ্জের মুখে দাঁড় করিয়েছে কোরিয়ান। কারণ এই ভাষাই শিখতে এখন ভারতের যুব সমাজ সবচেয়ে বেশি আগ্রহী।

স্কুইড গেম দক্ষিণ কোরিয়া ভিত্তিক একটি কাহিনি। এক বিশেষ গেমকে কেন্দ্র করেই সিরিজের কাহিনিপট গড়ে উঠেছে। আর স্কুইড গেম এতটাই জনপ্রিয়তা পেয়েছে যে সে দেশের ভাষা শেখার ধুম পড়ে গেছে।

অনলাইন ভাষা শিক্ষার অ্যাপ ডুওলিঙ্গো-তে এই সমীক্ষা চালানো হয়েছিল। সেখানে অংশ নিয়েছিলেন ১ হাজার ১৩ জন ভারতীয় নারী-পুরুষ, যাঁদের বয়স ১৮ থেকে ৫০ বছর। মুম্বই, দিল্লি, কলকাতা, ব্যাঙ্গালুরু, চেন্নাই, হায়দরাবাদ, জয়পুর, পুণে আমদাবাদ ও লখনওউয়ের বাসিন্দা তাঁরা।

ডুওলিঙ্গো অ্যাপটিতে ইংরেজি, হিন্দি, স্প্যানিশ ফ্রেঞ্চ, জার্মানের মতো মোট ৪০টি ভাষা শেখা যায়। বিশ্বজুড়ে ৫০০ মিলিয়নের উপর ব্যবহারকারী রয়েছে এই অ্যাপের। সম্প্রতি ডুওলিঙ্গোর আমেরিকান হেডকোয়ার্টার্স থেকে জানানো হয়েছে এই অ্যাপের ব্ব্যবহার অনুযায়ী এখন ভারতে কোরিয়ান হল পঞ্চম জনপ্রিয়তম ভাষা। স্কুইড গেমের সৌজন্যেই যে কোরিয়ান ভাষার এত বাড়বাড়ন্ত ভারতে তা আর বলার অপেক্ষা রাখে না। ভারতীয়দের মধ্যে দিন দিন জনপ্রিয় হয়ে উঠেছে কোরিয়ার পপ মিউজিকও।

যদিও এখনও ডুওলিঙ্গো অ্যাপে জনপ্রিয়তার নিরিখে প্রথমে রয়েছে ইংরেজিই। এছাড়া প্রথম দিকেই রয়েছে স্প্যানিশ, ফ্রেঞ্চ ভাষাও। রয়েছে, জার্মান, জাপানিজ, ইতালিয়ান, চাইনিজ, রাশিয়ান এবং পর্তুগীজও। কিন্তু এদের সকলের মধ্যে কোরিয়ান ভাষার জনপ্রিয়তা বৃদ্ধির হার সবচেয়ে বেশি। এমনকি ইংরেজির থেকেও দ্রুত বাড়ছে এই ভাষার জনপ্রিয়তা। শুধু ভারতেই নয়, ব্রাজিল, ফ্রান্স, জার্মানি প্রভৃতি দেশেও কোরিয়ান ভাষা দিন দিন জনপ্রিয় হয়ে উঠেছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.