পুরুষরা বরং মদ খেয়ে ঘুমোক, মহিলাদের পরামর্শ এক মন্ত্রীর, জানুন কে তিনি

0

দ্য ওয়াল ব্যুরো: ছত্তীসগড়ে (Chattisgarh) মদের হোম ডেলিভারি নিয়ে কিছুদিন আগেই সরকার-বিরোধী তর্জা চরমে উঠেছিল। ছত্তীসগড়ে কংগ্রেস সরকারের সমালোচনা শুরু করেছিল বিজেপি। সেই রেশ কাটতে না কাটতেই ফের নতুন করে অস্বস্তিতে রাজ্যের সরকার। কারণ খোদ রাজ্যের নারী ও শিশুকল্যাণ মন্ত্রীই (Anila Bhediya) এমন একটি মন্তব্য করে বসেছেন যা নিয়ে বিতর্ক চরমে উঠেছে।

‘বাড়ির পুরুষদের বলবেন রোজ রাতে এক পেগ মদ খেয়ে ঘুমিয়ে পড়তে, এতে স্ট্রেস কাটবে’, গ্রাম্য মহিলাদের এমনই নিদান দিয়েছেন মন্ত্রী অনিলা ভেদিয়া। এমনিতেই প্রত্যন্ত এলাকাগুলিতে দেশি মদের রমরমা বাজার। তার ওপর গ্রাম্য মহিলারা পেট চালাতে দেশি মদ বিক্রি করেন অনেক জায়গাতেই। লকডাউনের সময় রুজিরোজগারের জন্য এই প্রবণতা বেড়েছে অনেকটাই। সেখানে গ্রামের মহিলা ও পুরুষদের মদ্যপানে উৎসাহিত করে মন্ত্রী ঠিক কী বার্তা দিতে চাইছেন, সেই নিয়ে প্রশ্ন উঠেছে নানা মহলে।

অনিলার অবশ্য বক্তব্য, তিনি মদ্যপানে আসক্ত হতে বলছেন না। বরং মদের খারাপ দিকটাই বোঝাতে চাইছেন। সেটা কীভাবে? মন্ত্রীর যুক্তি, রাজ্যের প্রত্যন্ত গ্রামগুলিতে দেশি মদ খেয়ে নেশা করেন পুরুষরা। বাড়িতেই হাঁড়িয়া, মহুয়া তৈরি হয়। তাই তিনি বলচে চেয়েছেন বেশি না খেয়ে বরং কম করে খাওয়া ভাল। তাই মহিলাদের পরামর্শ দিচ্ছেন, বাড়ির পুরুষদের বলতে বেশি নয় যদি ইচ্ছা হয় তাহলে রাতে এক পেগ খেয়ে ঘুমিয়ে পড়তে-‘থোরি থোরি পি লিয়া কারো।’

চলতি বছর লকডাউনের সময়েই ছত্তীসগড়ে সব মদের দোকান বন্ধ করে দেওয়া হয়েছিল। তবে রাজ্যের সরকার জানিয়েছিল, অনলাইনে অর্ডার করলে বাড়িতে বসেই পাওয়া যাবে মদ। কংগ্রেস সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করেছিল বিজেপি। রাজ্যের বিরোধী দলনেতা ধরমলাল কৌশিক বলেছিলেন, কংগ্রেস সরকার সাধারণ মানুষের স্বাস্থ্য নিয়ে চিন্তিত নন। করোনা চিকিৎসার ব্যবস্থা না করে বরং মদ বিক্রিতে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। তারপর এখন কংগ্রেস সরকারের এক মন্ত্রীর এমন মন্তব্যের পরে নতুন করে সমালোচনার ঝড় উঠেছে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like
Leave A Reply

Your email address will not be published.