ভূস্বর্গ ভয়ঙ্কর! জঙ্গি দমন অভিযান, তুষারঝড়, বৃষ্টিতে বিপর্যস্ত উপত্যকা

1

দ্য ওয়াল ব্যুরো: ‘ভূস্বর্গ ভয়ঙ্কর!’ সত্যজিৎ রায়ের লেখা ফেলুদা সিরিজের অন্যতম কাহিনী। ভূস্বর্গের সৌন্দর্যের পাশাপাশি ঘটে যাওয়া খুনের ঘটনার আঁধারে লিখেছিলেন তিনি। গল্পের পরতে পরতে উঠে এসেছে কাশ্মীরের (Kashmir) সৌন্দর্যতার স্পর্শ। পর্যটকদের কাছে অত্যন্ত পছন্দের জায়গা উপত্যকা। তবে বর্তমানে সত্যিই ভয়ঙ্কর অবস্থা ভূস্বর্গের।

একদিকে জঙ্গি দমন, অপরদিকে তুষারপাত, দুইয়ের মিলিত চাপে খারাপ অবস্থা ভূস্বর্গের। ক্রমাগত কাশ্মীরের বিভিন্ন প্রান্তে চলছে গুলির লড়াই। কাশ্মীরের সংখ্যালঘু ও পরিযায়ীদের ওপর জঙ্গি হামলায় তটস্থ উপত্যকা। দিনে দিনে বাড়ানো হয়েছে নিরাপত্তা। পাল্টা প্রতিঘাতে খতম হচ্ছে জঙ্গিরা।

অপরদিকে বিশাল তুষারপাতের মুখে পড়ে প্রাণ হারাচ্ছেন রাজ্যের সাধারণ মানুষ। কাশ্মীর মানেই পরিচিত আপেলের নামে। কিন্তু তুষারপাতে ক্ষতির মুখে পড়েছে একের পর এক আপেল বাগান। তুষারবৃষ্টিতে এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৩ জন। শনিবার এমন ভয়ঙ্কর পরিস্থিতির সাক্ষী থাকলেন উপত্যকার মানুষ।

আরও পড়ুনঃ মোদীর আহ্বান দেশবাসীকে, এমন কাজ করুন যাতে জাতীয় ঐক্য মজবুত হয়

৩৯ বছর পর গতকাল শ্রীনগর প্রত্যক্ষ করল শীতলতম দিন। তুষারপাত ও বৃষ্টির ক্রমাগত আক্রমণ শুরু হয়েছে শুক্রবার গভীর রাত থেকে। শনিবার সারাদিনে চলে এই দুর্যোগ। তারই মধ্যে এই দুর্যোগের সম্মুখীন হন পুলওয়ামারে নুরপোড়াতে একটি তাঁবুতে থাকা চারজন। তাঁদের মধ্যে দুজন মহিলা সহ তিনজনের মৃত্যু হয়েছে ইতিমধ্যেই একজন গুরুতর আহত অবস্থায় মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন হাসপাতালে।

এই পরিস্থিতি থেকে উদ্ধারে আরও বেশি মাত্রায় দল পাঠানোর আর্জি জানাচ্ছে বিরোধীরা। অপরদিকে জঙ্গি দমনেও কেন্দ্রীয় বাহিনীর লড়াই চলছে। তুষার ঝড় কমে গেলে উদ্ধারের কাজে নামার জন্য প্রয়োজন অতিরিক্ত বাহিনীর সেকথা যেমন সত্যি, তেমনই জঙ্গি দমনেও প্রয়োজন অতিরিক্ত বাহিনীর। রবিবার সকাল থেকেই উপত্যকায় চলছে গুলির লড়াই। এর মধ্যেই জঙ্গির গুলিতে আহত হয়েছেন ২ পুলিশ কর্মী।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like
1 Comment
  1. […] আরও পড়ুন: ভূস্বর্গ ভয়ঙ্কর! জঙ্গি দমন অভিযান, তুষ… […]

Leave A Reply

Your email address will not be published.