গুজরাতে পরিবেশ বান্ধব বিদ্যুৎ উৎপাদনে প্রায় ৬ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করবেন মুকেশ আম্বানি

0

দ্য ওয়াল ব্যুরো : বৃহস্পতিবার গুজরাত সরকারের সঙ্গে ‘মউ’ (Memorandum of understanding) স্বাক্ষর করল রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ (Reliance Industries)। রাজ্যে বিনিয়োগ আকর্ষণ করার জন্য ‘ভাইব্রান্ট গুজরাত সামিট ২০২২’ (Vibrant Gujrat Summit 2022) নামে এক প্রকল্প চালু করেছে গুজরাত সরকার। সেই উপলক্ষে এদিন মউ স্বাক্ষর করে রিলায়েন্স। চুক্তি অনুযায়ী আগামী দিনে গুজরাতে পরিবেশ বান্ধব উপায়ে বিদ্যুৎ উৎপাদন করবে ধনকুবের মুকেশ আম্বানির সংস্থা। সেজন্য তারা বিনিয়োগ করবে ৮ হাজার কোটি ডলার। ভারতীয় মুদ্রায় ওই অর্থের পরিমাণ ৫ লক্ষ ৯৫ হাজার কোটি টাকা।

রিলায়েন্সের দাবি, ওই প্রকল্পে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ১০ লক্ষ কর্মসংস্থান হবে। সংস্থার তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, গুজরাতকে আমরা কার্বনমুক্ত করে তুলতে চাই। সেজন্য আমরা প্রস্তাব দিয়েছি, আগামী ১০ থেকে ১৫ বছরের মধ্যে ওই রাজ্যে ১০০ গিগাওয়াটের পুনর্নবীকরণযোগ্য বিদ্যুৎ উৎপাদন কারখানা ও পরিবেশবান্ধব হাইড্রোজেন ইকো সিস্টেম গড়ে তোলা হবে। রাজ্যের ছোট ও মাঝারি সংস্থাগুলি যাতে ‘গ্রিন হাইড্রোজেন’ ও অন্যান্য পুনর্নবীকরণযোগ্য শক্তি ব্যবহার করে, সেজন্য তাদের উৎসাহ দেওয়া হবে।

মুকেশ আম্বানির সংস্থা জানিয়েছে, ১০০ গিগাওয়াটের পুনর্নবীকরণযোগ্য বিদ্যুৎকেন্দ্র তৈরির জন্য তারা কচ্ছ, বানসকান্থা ও ঢোলেরাতে জমি দেখছে। এছাড়া অপর একটি বিদ্যুৎকেন্দ্রে আরও ৬০ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে ওই সংস্থা। গুজরাতে ইতিমধ্যে তাদের যে প্রকল্পগুলি রয়েছে, সেখানে আগামী তিন থেকে পাঁচ বছরের মধ্যে বিনিয়োগ করা হবে ২৫ হাজার কোটি টাকা।

এর পাশাপাশি গুজরাতে ফাইভ জি নেটওয়ার্ক গড়ে তোলার জন্য ৭৫০০ কোটি এবং খুচরো ব্যবসার জন্য আরও ৩ হাজার কোটি টাকা বিনিয়োগ করতে চায় রিলায়েন্স। গুজরাতে নতুন বিনিয়োগের কথা প্রকাশিত হওয়ার পরে বম্বে স্টক এক্সচেঞ্জে রিলায়েন্সের শেয়ারের দাম বেড়েছে ০.৫৯ শতাংশ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.