করোনার ডেল্টা ভ্যারিয়ান্টে আক্রান্ত তামিলনাড়ুর চিড়িয়াখানার চারটি সিংহ, পশুদের শরীরেও থাবা বসাল সংক্রামক স্ট্রেন

দ্য ওয়াল ব্যুরো: কোভিডের যে কটা সংক্রামক প্রজাতি নিয়ে বিজ্ঞানীমহল চিন্তা করছেন তার একটি হল ডেল্টা ভ্যারিয়ান্ট বি.১.৬১৭.২। দেখা যাচ্ছে সিংহের শরীরেও থাবা বসাচ্ছে ডেল্টা ভ্যারিয়ান্টেরই আরেক রূপ, যেটার নাম প্যাঙ্গলিন লাইনেজ বি.১.৬১৭.২।

তামিলনাড়ুর ভান্ডালুরে আরিগ্নার আনা জুলজিকাল পার্কে ৯টি প্রাপ্তবয়স্ক সিংহের শরীরে করোনার লক্ষণ দেখা গেছিল। চিন্তিত হয়ে পড়েছিল চিড়িয়াখানা কর্তৃপক্ষ। চলতি মাসের ৩ তারিখ ভোপালের একটি গবেষণাগার সিংহদের নমুনা পরীক্ষা করে জানায় তারা সার্স কভ-২ পজিটিভ।

এরপর বিশদে পরীক্ষা করতেই সিংহদের শরীরে করোনা ভাইরাসের জিনের বিন্যাস সম্পর্কে ধারণা পাওয়া যায়। বিশ্ব স্বাস্থ্যসংস্থা (হু)-র নামকরণ অনুযায়ী এই ধরনের ডেল্টা ভাইরাসের বিজ্ঞানসম্মত নাম প্যাঙ্গলিন লাইনেজ বি.১.৬১৭.২।

উল্লেখ্য, এবছর ১১মে বিশ্ব স্বাস্থ্যসংস্থার গবেষকরা ডেল্টা ভ্যারিয়েন্ট স্ট্রেন প্যাঙ্গলিন লাইনেজকে বিশেষ উদ্বেগের কারণ বলে চিহ্নিত করেছিল। তাঁরা জানান, এই প্রজাতি যেমন দ্রুত সংক্রমিত হয়, তেমনি একে নিষ্ক্রিয় করাও কঠিন।

তামিলনাড়ুর চিড়িয়াখানার ডেপুটি ডিরেক্টর জানান, মে মাসে মোট ১১টি সিংহর নমুনা ভোপালের আইসিএআর (ন্যাশনাল ইনস্টিটিউট অফ হাই সিকিউরিটি অ্যানিমাল ডিজিসেস)এ পাঠানো হয়েছিল। তার মধ্যে ৯টি সিংহের নমুনায় করোনা ভাইরাস পাওয়া গিয়েছে বলে জানানো হয়। সেই থেকে সিংহগুলোর চিকিৎসা চলছে। তাদের আলাদা করে রাখা হয়েছে।

সম্প্রতি ভোপালের গবেষণাগার সংক্রমিত সিংহদের নমুনার মধ্যে চারটিতে জিনোম সিকোয়েন্স বদল দেখতে পান। সেগুলোকে ডেল্টা ভ্যারিয়েন্ট মিউট্যান্টের প্যাঙ্গলিন লাইনেজ বলে শনাক্ত করেন।

চিড়িয়াখানা সূত্রে খবর, ইতিমধ্যেই ৯টি করোনা আক্রান্ত সিংহের মধ্যে ২টি মারা গেছে। ৯ বছরের সিংহী নীলা এবং ১২ বছরের সিংহ পথবনাথনের মৃত্যুতে আরিগ্নার আনা জুলজিকাল পার্কে শোকের ছায়া নেমেছে।

বিশেষজ্ঞ পশু চিকিৎসকরা আপ্রাণ লড়ছেন যাতে ডেল্টা ভ্যারিয়েন্টের কবল থেকে বাকি সিংহগুলোকে ফিরিয়ে আনা যায়।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More