বাইশের মে থেকেই ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির পরীক্ষা দিতে পারবেন মেয়েরা

দ্য ওয়াল ব্যুরো: লিঙ্গ বৈষম্যের বাধা কাটছে। প্রথমবার ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে (NDA) স্থায়ী কমিশন আধিকারিক হিসেবে মহিলাদের অন্তর্ভুক্তি হবে। এতদিন এনডিএ-র প্রবেশিকা পরীক্ষা দেওয়ার কোনও সুযোগ মহিলাদের ছিল না। কেন এই বিভেদ সে নিয়ে সুপ্রিম কোর্টে মামলাও হয়। এরপরেই কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নেয় ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে মহিলা ক্যাডেটদেরও অন্তর্ভুক্ত করা হবে।

ভারতের সশস্ত্র বাহিনীতে মহিলাদের নিয়োগ নিয়ে বিস্তর জলঘোলা হয়েছে। এতদিন এনডিএ বা ন্যাভাল অ্যাকাডেমিতে মহিলাদের নেওয়া হত না। কারণ সশস্ত্র বাহিনীর স্থায়ী আধিকারিক হিসেবে মহিলাদের অন্তর্ভুক্তি হত না। এই ভেদাভেদ নিয়েই মামলা হয় সুপ্রিম কোর্টে। গত ৮ সেপ্টেম্বর সেই মামলার শুনানিতে সরকারপক্ষের আইনজীবী জানান, এনডিএ-তে মহিলাদের অন্তর্ভুক্তি নিয়ে সরকারের সঙ্গে আলোচনা করেছেন সেনা আধিকারিকরা। তিন সেনা আধিকারিকের সঙ্গে আলোচনার পরেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ব্যাপারে আর কোনও বাধা নেই। সম্প্রতি দেশের শীর্ষ আদালতকে একটি হলফনামায় এমনটাই জানিয়েছে কেন্দ্র। হলফনামা অনুসারে জানা গিয়েছে, ২০২২ সালের মে মাস থেকে মহিলারা দেশের তিনটি প্রতিরক্ষা ক্ষেত্রতেই যোগ দেওয়ার পরীক্ষায় বসতে পারবেন। এনডিএ এবং ন্যাভাল অ্যাকাডেমিতে প্রশিক্ষণ শেষে মহিলাদের স্থায়ী কমিশনের আধিকারিক হিসেবে বাহিনীতে নিয়োগ করার সিদ্ধান্তও নিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে সুপ্রিম কোর্ট কেন্দ্রকে স্পষ্ট জানিয়ে দিয়েছে, এই পদক্ষেপের পর যেন লিঙ্গবৈষম্যের কোনও অভিযোগ না ওঠে তা নিশ্চিত করার দায়িত্ব সরকারের।

ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির পরীক্ষা বছরে দুবার হয়। আগামী বছর মে মাসের পরীক্ষাতেই বসতে পারবেন মহিলারা। ইউপিএসসি-র বিজ্ঞপ্তিতেই প্রয়োজনীয় নির্দেশ দেওয়া থাকবে। এতদিন পুরুষ ক্যাডেটদের জন্যই শিক্ষাগত ও শারীরিক যোগ্যতার মাপকাঠি ছিল। এবার মহিলাদের জন্যও রাখা হবে। মহিলাদের জন্য আলাদা প্রশিক্ষণের ব্যবস্থাও থাকবে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More