২৭ বছরের পুরনো ভ্রূণ থেকে শিশুকন্যার জন্ম দিলেন মা, চিকিৎসাবিজ্ঞানের উন্নতিতে সবই সম্ভব

ফ্রোজেন এমব্রায়ো বা হিমায়িত ভ্রূণ থেকে বহু বছর বাদেও শিশুর জন্ম হতে পারে। মলি গিবসনও ছিল এমনই এক ফ্রোজেন ভ্রূণ। তাকে দত্তক নেয় এক দম্পতি।

দ্য ওয়াল ব্যুরো: মলি গিবসন যদি সঠিক সময় জন্মাত তাহলে আজ তার বয়স হত ২৭ বছর। কিন্তু এখন তার বয়স দু’মাস।

অবাক লাগছে! চিকিৎসাবিজ্ঞানের উন্নতিতে এখন আর এই বিষয়টা চমকের নয়। ফ্রোজেন এমব্রায়ো বা হিমায়িত ভ্রূণ থেকে বহু বছর বাদেও শিশুর জন্ম হতে পারে। মলি গিবসনও ছিল এমনই এক ফ্রোজেন ভ্রূণ। তাকে দত্তক নেয় এক দম্পতি।

বিষয়টা আরও খোলসা করে বলা যাক। টিনা গিবসন ও তাঁর স্বামীর সন্তান হয়নি অনেক বছর। বন্ধত্বের চিকিৎসা চলছিল। তখনই ফ্রোজেন ভ্রূণের কথা তাঁদের বলেন চিকিৎসক।  ইনভিট্রো ফার্টিলাইজেশনই (আইভিএফ) পদ্ধতিতে সংরক্ষণ করে রাখা ভ্রূণ গর্ভে স্থাপন করে সন্তানের জন্ম দেওয়া সম্ভব। শুক্রাণু বা ডিম্বানু দানের রেওয়াজ আছে। কিন্তু ভ্রূণও যে সংরক্ষণ করে রেখে তা গর্ভে প্রতিস্থাপন করা যায়, তা শুনেই অবাক হয়ে গিয়েছিলেন টিনা। বলেছেন, ২৪-২৫ বছর ধরে হিমশীতল তাপমাত্রায় জমিয়ে রাখা ভ্রূণ থেকে সন্তানের জন্ম হবে সেটা ভাবাই যায় না। টিনার বয়স এখন ২৯ বছর। ভ্রূণের বয়স ২৭ বছর। তার মানে যে সময় এই ভ্রূণের জন্ম হয়েছিল তখন টিনা ছিলেন শিশু।

TN baby born from 27-year-old embryo breaks sister's world record

টিনা গিবসন স্কুল শিক্ষিকা। তাঁর স্বামী সাইবার সিকিউটিরি বিশেষজ্ঞ। টিনা বলেছেন, তাঁর দুই সন্তানের জন্মই ফ্রোজেন ভ্রূণ থেকে হয়েছে। তাঁর বড় মেয়ে এমার ভ্রূণ ছিল ২৫ বছরের পুরনো।

Children born from frozen embryos are more likely to be girls, fertility  doctor claims | Daily Mail Online

Who Gets the Frozen Embryo After Divorce? | Divorce Mag

ন্যাশনাল এমব্রায়ো ডোনেশন সেন্টারে (এনইডিসি)আইভিএফ পদ্ধতিতে টিনার গর্ভসঞ্চার করা হয়। এই সেন্টারের তরফে জানানো হয়েছে, এমা ও মলি দু’জনের ভ্রূণই একই সময় সংরক্ষণ করা হয়েছিল। ১৯৯২ সালের অক্টোবর মাসে দুই ভ্রূণকে হিমশীতল তাপমাত্রায় তরল নাইট্রোজেনের মধ্যে সংরক্ষণ করে রাখা হয়েছিল। গিবসন দম্পতি এই দুই ভ্রূণই দত্তক নেয়। ২০১৭ সালে একটি ভ্রূণ থেকে এমার জন্ম হয়। ২৫ বছরের পুরনো ভ্রূণ থেকে জন্মানো এমাকে নিয়ে সে সময় হইচই হয়েছিল। এ বছর জন্মেছে মলি। এখন সেই ভ্রূণের বয়স বেড়ে হয়েছে ২৭ বছর।

Baby born from 27-year-old frozen embryo breaks record - ABC News

ইন ভিট্রো ফার্টিলাইজেশন অ্যান্ড এমব্রায়ো ট্রান্সফার, সংক্ষেপে আইভিএফ। এই পদ্ধতিতে শরীরের বাইরে ডিম্বাণু-শুক্রাণুর মিলন ঘটিয়ে ভ্রূণ তৈরি করে জরায়ুতে প্রতিস্থাপন করা হয়।  বিশেষজ্ঞরা বলছেন, এখন আধুনিক পদ্ধতিতে ওষুধ দিয়ে মহিলাদের শরীরে একাধিক ডিম্বাণু তৈরি করে যোনিদ্বার দিয়ে তা বার করা হয়। পরে তা শুক্রাণু দ্বারা নিষিক্ত করা হয়  এবং ভ্রূণ তৈরি করে সংরক্ষণ ( ফ্রোজেন এমব্রায়ো) করা হয়। তরল নাইট্রোজেনে সেই ভ্রূণ সংরক্ষণ করে রাখা যায়। সময়মতো সেই ভ্রূণ জরায়ুতে প্রতিস্থাপন করা যায়। সারা বিশ্বে এখন এই প্রক্রিয়ার প্রয়োগ চলছে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More