সি-১৭ গ্লোবমাস্টার, আফগানিস্তান থেকে উদ্ধারের নায়ক এই বিমানই

0

দ্য ওয়াল ব্যুরো: তালিবান ভয়ে দেশ ছাড়তে মরিয়া আফগানদের উদ্ধার করতে সি-১৭ গ্লোবমাস্টার থ্রি বিমান পাঠিয়েছে আমেরিকা। সে দেশের ভারতীয়দের ফিরিয়ে আনতে সি-১৭ ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্ট পাঠিয়েছে ভারতও। যুদ্ধ বিধ্বস্ত এলাকা থেকে উদ্ধারকাজ হোক বা দুর্গম জায়গায় সেনার রসদ পাঠানো—বোয়িং সি-১৭ গ্লোমাস্টার থ্রি বিমানের কোনও তুলনাই নেই। ভারতীয় বায়ুসেনার স্ট্র্যাটেজিক ট্রান্সপোর্ট এয়ারক্র্যাফ্ট সি-১৭ গ্লোবমাস্টার দেশের যে কোনও প্রান্তে খুব দ্রুত বিপুল অস্ত্রশস্ত্র এবং বড়সড় বাহিনী পৌঁছে দিতে কাজে লাগে।

U.S. Air Force C-17 Globemaster III | Tucson Air Show | Thunder and  Lightning Over Arizona

C-17 Globemaster III | Military.com

সি-১৭ গ্লোবমাস্টার সবচেয়ে বড় মিলিটারি ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্ট। ১৯৮০ থেকে ১৯৯০ সালের মধ্যে আমেরিকার কোম্পানি ম্যাকডোনেল ডগলাস এই এয়ারক্রাফ্ট বানায়। মার্কিন বায়ুসেনা এই এয়ারক্রাফ্ট ব্যবহার শুরু করে। সে সময় এই এয়ারক্রাফ্টের দুটি মডেল তৈরি হয়েছিল– ডগলাস সি-৭৪ গ্লোবমাস্টার ও ডগলাস সি-১২৪ গ্লোবমাস্টার থ্রি। এয়ার ট্রান্সপোর্ট, সেনার কাছে রসদ পৌঁছে দেওয়ার কাজ করত ডগলাস সি-৭৪। লকহিডের তৈরি সি-১৪১ স্টারলিফটার বিমানের বদলে এই এয়ারক্রাফ্টই সবচেয়ে বেশি নির্ভরযোগ্য হয়ে উঠেছিল।

Afghans are clinging to a US military aircraft to escape the Taliban
আফগানিস্তানে উদ্ধারকাজ চালাচ্ছে মার্কিন বায়ুসেনার সি-১৭ গ্লোবমাস্টার থ্রি

C-17 GLOBEMASTER III - Boeing - Transport and Tanker Aircrafts

ম্যাকডোনেল ডগলাসের সঙ্গে পরে যোগ দেয় বোয়িং। ১৯৯৭ সাল থেকে এই ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্টের নকশা বদলে যায়। নতুন নাম হয় সি-১৭ গ্লোবমাস্টার।

C-17 Globemaster III | Military.com

আমেরিকা শুধু নয় বিশ্বের অনেক দেশই এই বিমান ব্যবহার করে। ভারত, ব্রিটেন, অস্ট্রেলিয়া, কানাডা, কাতার ও সংযুক্ত আরব আমিরশাহির কাছে সি-১৭ গ্লোবমাস্টার আছে।

C-17 Globemaster Can Drop Cargo and Tanks, Looks Its Best When Firing  Flares - autoevolution

সাধারণ ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্টের থেকে অনেক বেশি পে-লোড নিয়ে যেতে পারে সি-১৭ গ্লোবমাস্টার। যুদ্ধক্ষেত্রে মাঝারি ওজনের অস্ত্রশস্ত্র, যুদ্ধট্যাঙ্ক বয়ে নিয়ে যেতে পারে। এর দৈর্ঘ্য ১৭৪ ফুট ও উইংস্প্যান (দুই ডানার বিস্তৃতি) ১৬৯ ফুট। কার্গো অপারেশনের জন্য সি-১৭ এয়ারক্রাফ্টের তিনজন ক্রু মেম্বার লাগে—পাইলট, কো-পাইলট ও লোডমাস্টার।

৭৭ হাজার ৫০০ কিলোগ্রামের মতো পে-লোড নিয়ে উড়তে পারে সি-১৭ গ্লোবমাস্টার। একবার জ্বালানি ভরে ২৪০০ নটিকাল মাইল অর্থাৎ ৪৪০০ কিলোমিটার অবধি যেতে পারে।

India set to get the world's last available C-17 Globemaster

India Takes Delivery of 11th C-17 Globemaster From United States – The  Diplomat

২০০৯ সালের জুন মাস থেকে ভারতীয় বায়ুসেনার অন্তর্ভুক্ত হয় সি-১৭ গ্লোবমাস্টার থ্রি। এখন ভারতের হাতে ১১টি গ্লোবমাস্টার আছে। তবে আরও ৬টি সি-১৭ গ্লোবমাস্টার এয়ারক্রাফ্ট মার্কিন কোম্পানির থেকে কেনার জন্য কথাব্রাত চলচে বলে খবর।

You might also like
Leave A Reply

Your email address will not be published.